ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪৩০, ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১০ রবিউল আউয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

প্রবাসীদের ভোটার করতে ইসির টিম আরব আমিরাতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, মে ১৮, ২০২৩
প্রবাসীদের ভোটার করতে ইসির টিম আরব আমিরাতে

ঢাকা: সংযুক্ত আরব আমিরাতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে নির্বাচন কমিশনের (ইসি) দুটি টিম ঢাকা ছেড়েছে।

বৃহস্পতিবার (১৮ মে) এ তথ্য জানিয়েছে নির্বাচন কমিশনের আইডিইএ দ্বিতীয় পর্যায় উপ-প্রকল্পের পরিচালক স্কোয়াড্রন লিডার মো. শাহরিয়ার আলম।

তিনি বলেন, নির্বাচন কমিশনের দুটি টেকনিক্যাল টিম ঢাকা ছেড়েছে। ১২ সদস্যের এ টিমের নেতৃত্ব দিচ্ছেন আইডিইএ দ্বিতীয় পর্যায় প্রকল্পের পরিচালক আইটি স্কোয়াড্রন লিডার সাদ ওয়ায়েজ তানভীর।

আগামী শুক্রবার (১৯ মে) থেকে সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে এ কার্যক্রম শুরু করা হবে। দেশটির দুবাই ও আবুধাবি শহরে দুই ভাগে ভাগ হয়ে প্রবাসী বাংলাদেশিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করবে নির্বাচন কমিশনের এ বিশেষ প্রতিনিধিদল।

নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সিস্টেম এনালিস্ট, উপজেলা নির্বাচন অফিসার, সহকারী প্রোগ্রামার, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এবং আইডিইএ প্রকল্প দ্বিতীয় পর্যায়ের নেটওয়ার্ক কনসালটেন্ট, সহকারী প্রোগ্রামার ও ডাটা এন্ট্রি অপারেটরদের সমন্বয়ে এ টিম ভোটার তালিকা প্রস্তুতের কাজ সম্পাদন করবে।

টেকনিক্যাল টিমের সদস্যরা সেখানে যন্ত্রপাতি স্থাপন, তথ্য সংগ্রহ ও দায়িত্ব পালনরতদের হাতে-কলমে প্রশিক্ষণ দেবেন।

তিনি জানান, রোহিঙ্গা জনগোষ্ঠীর কথা বিবেচনায় নিয়ে প্রবাসে নিবন্ধনের পর আবেদনগুলো দেশে আবার যাচাই-বাছাই করা হবে। অনুমোদিত আবেদনকারীদের প্রবাসেই স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে। আর সংযুক্ত আরব আমিরাতে এ কার্যক্রমের অভিজ্ঞতা নিয়ে পর্যায়ক্রমে রেমিট্যান্স প্রবাহের আধিক্য বিবেচনায় বাংলাদেশি শ্রমিক অধ্যুষিত দেশগুলোতেও এ সংক্রান্ত কার্যক্রম চালু করা হবে।

এছাড়া আগামী ২৬ মে যাবে প্রশাসনিক টিমের ছয় সদস্য। এ টিমের নেতৃত্বে থাকবেন জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর। এ টিমে প্রকল্প পরিচালক (আইডিএ প্রকল্প-২) ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম ছাড়াও সিস্টেম ম্যানেজার, সহকারী পরিচালক এবং প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন করে প্রতিনিধি রয়েছেন।

এর আগে ২০১৯ সালের ৫ নভেম্বরে সাবেক প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা কমিশন মালয়েশিয়ায় অনলাইন নিবন্ধনের কার্যক্রম শুরু করেন। কিন্তু এরপর করোনা মহামারির কারণে সেই উদ্যোগ খুব বেশি দূর এগোতে পারেনি। পরে বর্তমান প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে আবার সেই কাজে গতি আনার উদ্যোগ নেওয়া হয়।

সংযুক্ত আরব আমিরাতে ভোটার নিবন্ধন প্রক্রিয়ার প্রশিক্ষণ ও নিবন্ধন কার্যক্রম পরিচালনা শেষে আগামী ১ জুন উভয় টিমের দেশে ফেরার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, মে ১৮, ২০২৩
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa