ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

পটুয়াখালী-১ আসনে উপনির্বাচন ২৬ নভেম্বর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
পটুয়াখালী-১ আসনে উপনির্বাচন ২৬ নভেম্বর

ঢাকা: পটুয়াখালী-১ আসনে উপ-নির্বাচন আগামী ২৬ নভেম্বর।

২৫ তম কমিশন বৈঠক শেষে মঙ্গলবার (২৪ অক্টোবর) তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

তিনি বলেন, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ১ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই- ২ নভেম্বর।
প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় ৯ নভেম্বর। আর ভোটগ্রহণ ২৬ নভেম্বর।

তিনি বলের, ভোটগ্রহণ হবে ব্যালট পেপারে।

তিনি বলেন, নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন পটুয়াখালীর জেলা প্রশাসক। সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন মির্জাগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা, পটুয়াখালী সদর ও দুমকী উপজেলা নির্বাচন কর্মকর্তা।

রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়েরের সময় ৩ থেকে ৭ নভেম্বর। আপিল নিষ্পত্তি হবে ৮ নভেম্বর। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

দ্বাদশ জাতীয় সংসদের তফসিল এই নির্বাচনের তফসিলের মধ্যেই ঘোষণা হবে, তাহলে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে কি না, এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, না। সংবিধান মোতাবেক কমিশনের সিদ্ধান্ত এবং সংবিধানে ভাষ্য হচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল এটি। আর যেটি তখন ঘোষণা হবে সেটা হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল। সংবিধান এবং গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী একাদশ জাতীয় সংসদের মেয়াদ হচ্ছে ২৯ জানুয়ারি ২০২৪ সাল পর্যন্ত। এই পর্যন্ত এই উপ-নির্বাচনে যিনি নির্বাচিত হবেন, তিনি দায়িত্ব পালন করবেন।

কনফ্লিক্ট হওয়ার কোনো সুযোগ নেই। এই নির্বাচনের মাঝেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। একটা হচ্ছে একাদশ জাতীয় সংসদের শূন্য আসনে উপ-নির্বাচনের তফসিল, আরেকটা হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল। সম্পূর্ণ ভিন্ন তফসিল, ভিন্ন বিষয়।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সংবিধান ও আইন অনুযায়ী দ্বাদশ জাতীয় নির্বাচনে নির্বাচিতরা শপথ নিয়ে দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত একাদশ জাতীয় সংসদ বলবৎ থাকবে। কাজেই উপ-নির্বাচনে যিনি নির্বাচিত হবেন শপথ নিয়ে ওই সময় পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন। একই ব্যক্তি যদি দুটি নির্বাচনেই মনোনয়ন পান, তাহলে তিনি নির্বাচন করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থী হিসেবে শপথ নেবেন। একটির সঙ্গে আরেকটির কোনো ধরনের সাংঘর্ষিক বিষয় নেই।  

পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য (এমপি) ও সাবেক ধর্মপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট মো. শাহজাহান মিয়া গত শনিবার (২১ অক্টোবর) রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন মৃত্যুবরণ করেন। এতে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

বাংলাদেশ সময়: ১১৫৯ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩ 
ইইউডি/এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।