ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

নিয়ম ভেঙে শোডাউন, লক্ষ্মীপুরে নৌকার প্রার্থী পিংকুর ব্যাখ্যা চায় ইসি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
নিয়ম ভেঙে শোডাউন, লক্ষ্মীপুরে নৌকার প্রার্থী পিংকুর ব্যাখ্যা চায় ইসি

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুর-৩ আসনের আওয়ামী লীগ মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী মো. গোলাম ফারুক পিংকু নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে শোডাউন করায় ব্যাখ্যা চেয়েছে নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচনী অনুসন্ধান কমিটি।

নির্বাচনী এলাকা-২৭৬, লক্ষ্মীপুর-৩ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির দায়িত্বপ্রাপ্ত বিচারক সিনিয়র সহকারী জজ উজমা শুকরানা বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ব্যাখ্যা চেয়ে একটি আদেশ দেন।

 

পিংকুকে আগামী রোববার (৩ ডিসেম্বর) অনুসন্ধান কমিটির কাছে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের কারণ লিখিতভাবে জানাতে বলা হয়েছে।

আদেশে বলা হয়েছে, আপনি জনাব মিয়া মো. গোলাম ফারুক পিংকু, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-৩ আসনের নৌকা প্রতীকের মনোনীত প্রার্থী। আপনার বিরুদ্ধে কমিটির কাছে অভিযোগ আনা হয় যে বিগত ২৮ নভেম্বর ২০২৩ ইং জনগণের চলাচলে বিঘ্ন সৃষ্টি করেছেন এবং বিভিন্ন যানবাহনে আপনার প্রতীক ব্যবহার করে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। এ অবস্থায়, নির্বাচনী আচরণবিধিমালার ৬ (খ) ও ৮(ক) ধারায় এ মর্মে অভিযোগ আনা হয় যে আপনি চন্দ্রগঞ্জ মহাসড়ক বন্ধ রেখে ৩০টি মাইক্রোবাস ও পাঁচ শতাধিক মোটরসাইকেলের বহর নিয়ে উচ্চস্বরে প্রচারণা চালিয়েছেন।  

অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজে বিগত ২৮ নভেম্বর, ২০২৩ ইং তারিখে এ সংবাদ প্রকাশিত হয়। এক্ষেত্রে আগামী ৩/১২/২০২৩ এর মধ্যে আপনাকে কমিটির কাছে উপযুক্ত বিষয়ে লিখিত ব্যাখ্যা দাখিলের নির্দেশ দেওয়া হলো।

জাতীয় সংসদ নির্বাচনের আচরণবিধিমালায় বলা হয়েছে, কোনো নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা এর মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাদের পক্ষে অন্য কোনো ব্যক্তি ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহের আগে কোনো নির্বাচনী প্রচার শুরু করতে পারবেন না। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি। সেক্ষেত্রে ১৫ ডিসেম্বরের আগে কেউই নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন না।

গত ২৮ নভেম্বর ‘আচরণবিধি লঙ্ঘন, নৌকার প্রার্থীদের পক্ষে মোটর শোভাযাত্রা’ শিরোনামে সংবাদ প্রচার হয়েছে বাংলানিউজে।  

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।