ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

লক্ষ্মীপুর-২ আসনে নৌকার প্রার্থী নয়নকে শোকজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
লক্ষ্মীপুর-২ আসনে নৌকার প্রার্থী নয়নকে শোকজ

লক্ষ্মীপুর: নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় লক্ষ্মীপুর-২ আসনের এমপি পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নুর উদ্দিন চৌধুরী নয়নকে কারণ দর্শানোর (শোকজ) নির্দেশ দিয়েছে নির্বাচনী অনুসন্ধান কমিটি।

নির্বাচনী এলাকা-২৭৫, লক্ষ্মীপুর-২ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির দায়িত্বপ্রাপ্ত বিচারক যুগ্ম জেলা ও দায়রা জজ ফারহানা ভুইয়া বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এ শোকজ করেন।

নয়নকে রোববার (৩ ডিসেম্বর) অনুসন্ধান কমিটির কাছে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের কারণ দর্শানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

জেলা নির্বাচন অফিস সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।  

আদেশে বলা হয়েছে, উপযুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে আপনাকে জানানো যাচ্ছে যে আপনি নুর উদ্দিন চৌধুরী নয়ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের লক্ষ্মীপুর-২ আসনের নৌকা প্রতীকের মনোনীত প্রার্থী। বিগত ২৯/১১/২৩ তারিখ অনলাইন পত্রিকা ‘বাংলানিউজে’ প্রকাশিত সংবাদ নিম্ন স্বাক্ষরকারীর দৃষ্টিগোচর হয়। সংবাদপত্রে উল্লেখ করা হয় যে ২৭/১১/২৩ সোমবার লক্ষ্মীপুর-২ রায়পুর/সদর (আংশিক) আসনে মনোনয়ন পাওয়া উপলক্ষে মোটর শোভাযাত্রা হয়েছে এবং লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য ও নৌকার মনোনয়ন নিয়ে আসা নুর উদ্দিন চৌধুরী নয়ন আপনার পক্ষে ও আপনাকে বরণ করতে বেশ কয়েকটি মাইক্রোবাস ও দুই শতাধিক মোটরসাইকেল লক্ষ্মীপুর শহর থেকে রায়পুর শহরে যায়। ট্রাকের মধ্যে সাউন্ডবক্সের মাধ্যমে গান বাজানো হয়। দুপুর ১২টার দিকে আপনি রায়পুর শহরে পৌঁছান। সেখানে আপনাকে বরণ করে নেওয়া হয়। তখন সড়কে জনসাধারণের যান চলাচল বন্ধ থাকে। আপনার পক্ষে নৌকা প্রতীকে ভোট চেয়ে আনন্দ মিছিল করে নেতাকর্মীরা। পরে রায়পুর শহরে থাকা উপজেলা আওয়ামী লীগের অফিসে আপনি নেতাকর্মীদের উদ্দেশে বক্তব্য দেন। আপনার সংসদীয় আসনের উন্নয়ন চিত্র তুলে ধরে নৌকা প্রতীকে ভোট চান। শোভাযাত্রায় উচ্চ শব্দে গান-বাজনা হয়।

আরও বলা হয়, প্রকাশিত এ সংবাদ সত্য হলে তা নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন। ভবিষ্যতে এ ধরনের নির্বাচন পূর্ব অনিয়ম সংঘটিত না হওয়ার বিষয়ে আপনার কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য আপনাকে অনুরোধ করা হলো এবং পত্রিকায় প্রকাশিত সংবাদের বিষয়ে তদন্ত করে কেন নির্বাচন কমিশনে প্রতিবেদন দেওয়া হবে না, তা আগামী ০৩/১২/২৩ তারিখের মধ্যে কারণ দর্শানোর জন্য আপনাকে নির্দেশ দেওয়া হলো।

জাতীয় সংসদ নির্বাচনের আচরণবিধিমালায় বলা হয়েছে, কোনো নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা এর মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাদের পক্ষে অন্য কোনো ব্যক্তি ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহ আগে কোনো নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন না। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি। সে অনুযায়ী ১৫ ডিসেম্বরের আগে কেউই নির্বাচনী প্রচার চালাতে পারবেন না।

গত ২৮ নভেম্বর বাংলানিউজে ‘আচরণবিধি লঙ্ঘন, নৌকার প্রার্থীদের পক্ষে মোটর শোভাযাত্রা’ শিরোনামে সংবাদ প্রচার হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।