ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

২২৩ পদে উপ-নির্বাচন: বুধবারের মধ্যে কেন্দ্রের তালিকা প্রস্তুত করার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, জুলাই ২, ২০২৪
২২৩ পদে উপ-নির্বাচন: বুধবারের মধ্যে কেন্দ্রের তালিকা প্রস্তুত করার নির্দেশ

ঢাকা: আগামী ২৭ জুলাই স্থানীয় সরকারের ২২৩ পদে উপ-নির্বাচন। এ নির্বাচনে ভোটকেন্দ্রের তালিকা বুধবারের (৩ জুলাই) মধ্যে প্রস্তুত করার জন্য জেলা নির্বাচন কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সংস্থাটির সিনিয়র সহকারী সচিব রওশন আরা বেগম ইতোমধ্যে নির্দেশনাটি মাঠপর্যায়ে পাঠিয়েছেন। এতে বলা হয়, নির্বাচনের লক্ষ্যে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচনে ভোটকেন্দ্র স্থাপন ও ব্যবস্থাপনা নীতিমালা অনুযায়ী ভোটকেন্দ্র প্রস্তুত করে দুই প্রস্থ ভোটকেন্দ্রের তালিকা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার মাধ্যমে ৩ জুলাইয়ের মধ্যে বিশেষ দূত মারফত নির্বাচন সহায়তা-১ শাখায় পাঠানোর জন্য সংশ্লিষ্ট জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা বা জেলা নির্বাচন কর্মকর্তাদের অনুরোধ করা হলো।

ভোটকেন্দ্র স্থাপনের ক্ষেত্রে যতদূর সম্ভব আগে অনুষ্ঠিত নির্বাচনে ব্যবহৃত ভোটকেন্দ্র বহাল রেখে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিদ্যমান অবকাঠামোর সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে স্থায়ী ভোটকক্ষ স্থাপনের উদ্যোগ নেওয়া এবং ভবনের অবকাঠামোর অভ্যন্তরে ভোটকক্ষ স্থাপন করা গেলে সেক্ষেত্রে অস্থায়ী ভোটকক্ষ স্থাপনের প্রস্তাব পরিহারপূর্বক ভোটকেন্দ্রের তালিকা পাঠানোর জন্য অনুরোধ করেছে ইসি।

জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা বা জেলা নির্বাচন কর্মকর্তা ভোটকেন্দ্র পরিবর্তন, নতুন ভোটকেন্দ্র স্থাপন এবং অস্থায়ী ভোটকেন্দ্র ও ভোটকক্ষ স্থাপনের প্রতিটি ক্ষেত্রে প্রয়োজনীয়তার বিষয়ে প্রত্যয়ন দেবেন।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, ২৭ জুলাই বিভিন্ন জেলা পরিষদের ২৩টি পদে, পৌরসভার পাঁচটি পদে ও ইউনিয়ন পরিষদের ১৯৫টি পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৪ জুলাই, মনোনয়নপত্র বাছাইয়ের সময় ৫ জুলাই। রিটার্নিং কর্মকর্তাদের দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলের সময় ৬ থেকে ৮ জুলাই, আপিল নিষ্পত্তি ৯ জুলাই। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১০ জুলাই, প্রতীক বরাদ্দ ১১ জুলাই। আর ভোটগ্রহণ ২৭ জুলাই।

এসব পদের নির্বাচনে ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, জুলাই ০২, ২০২৪
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।