ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

হাইমচর উপজেলা পরিষদ নির্বাচন সোমবার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫১ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২০
হাইমচর উপজেলা পরিষদ নির্বাচন সোমবার

চাঁদপুর: পঞ্চম হাইমচর উপজেলা পরিষদ নির্বাচন সোমবার (১৩ জানুয়ারি)। এ নির্বাচনকে ঘিরে প্রার্থী, তাদের কর্মী, সমর্থক এবং সাধারণ ভোটারদের মধ্যে উত্তেজনাসহ নানা হিসেব-নিকেশ চলছে। কারণ, এই প্রথম চাঁদপুর জেলার মধ্যে হাইমচরে ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) পদ্ধতিতে ভোটগ্রহণ হবে।

ভোট নিয়ে হাইমচরের মেঘনার দুর্গম চরাঞ্চল এবং সমতল এলাকায় গোলযোগ হয়। তাই অতীত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এই ভোটযুদ্ধ সামাল দিতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইভিএম পদ্ধতি সাধারণ ভোটারদের কাছে পরিচিত না হওয়ার কারণে যন্ত্রটি দিয়ে পূর্ব থেকেই ভোট প্রশিক্ষণ (মক ভোটিং) করা হয়েছে।

এবারের হাইমচর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে তিনজন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে দু’জন এবং পুরুষ ভাইস চেয়ারম্যান পদে আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ক্ষমতাসীন দলের নৌকা প্রতীক নিয়ে বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারী, ধানের শীষ নিয়ে বিএনপির ইসহাক খোকন এবং আনারস প্রতীক নিয়ে আব্দুল মোতালেব জমাদার চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।  তবে এদের মধ্যে স্বতন্ত্র প্রার্থী হওয়ায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদ থেকে আব্দুল মোতালেব জমাদারকে দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

হাইমচরে মোট ভোটার ৮০ হাজার ২৩৪ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৪১ হাজার ৪১৭ জন এবং নারী ভোটার ৩৮ হাজার ৮১৭ জন। হাইমচরের ছয়টি ইউনিয়নের ৩১টি কেন্দ্রে এই প্রথম ইভিএম’র মাধ্যমে ভোটাররা তাদের ভোটারধিকার প্রয়োগ করবেন। ভোট কক্ষ রয়েছে ২০০টি।

চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা মো. হেলাল উদ্দিন বাংলানিউজকে বলেন, সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য সব ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে। এছাড়া ইভিএম পরিচালনার জন্য প্রতিকেন্দ্রে দু’জন করে সেনা সদস্য দায়িত্ব পালন করবেন। এরই মধ্যে রোববার (১২ জানুয়ারি) নির্বাচনের সব সরঞ্জামাদি কেন্দ্রেগুলোতে পৌঁছানো হয়েছে।

চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেলের) জাহেদ পারভেজ চৌধুরী বাংলানিউজকে বলেন, সবগুলো কেন্দ্র ঝুঁকিপূর্ণ হওয়ায় কঠোর নিরাপত্তা নিশ্চিত করা হবে। শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে প্রতিটি কেন্দ্রের বাইরেও পুলিশের সঙ্গে স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবেন বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি), র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), কোস্টগার্ড এবং আনসার ব্যাটালিয়নের সদস্যরা।

অপরদিকে, রোববার চাঁদপুর জেলা পুলিশের আয়োজনে হাইমচর থানা প্রাঙ্গণে উপজেলা নির্বাচনে অংশ নেওয়া পুলিশ কর্মকর্তা ও সদস্যদের নির্বাচন সংক্রান্ত সার্বিক নির্দেশনা দিয়েছেন জেলা পুলিশ সুপার (এসপি) মো. মাহবুবুর রহমান।

স্থানীয়রা জানান, অতীতে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন, জাতীয় নির্বাচন এবং উপজেলা পরিষদ নির্বাচনে হাইমচরের মূল ভূখণ্ড ছাড়াও মেঘনার নদীর পশ্চিমপাড়ের দুর্গম কয়েকটি চরে বেশকিছু সহিংসতার ঘটনা ঘটে। অতীতের সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে নির্বাচন কমিশনের নির্দেশে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়।  

গত ৯ জানুয়ারি নির্বাচন কমিশনার কবিতা খানম হাইমচরে এসে প্রার্থী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং ভোটগ্রহণের সঙ্গে যুক্ত কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেছেন। পরে পৃথকভাবে প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে আরেকটি বৈঠক করে সুষ্ঠু পরিবেশে ভোটগ্রহণের নির্দেশ দেন কবিতা খানম।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।