ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

নির্বাচনী প্রচারণায় গুলি: অস্ত্রধারী ইশরাকের পিএস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
নির্বাচনী প্রচারণায় গুলি: অস্ত্রধারী ইশরাকের পিএস

ঢাকা: রাজধানীর গোপীবাগে নির্বাচনী প্রচারণায় আওয়ামী লীগ-বিএনপির সমর্থকদের মধ্যে সংঘর্ষের সময় হেলমেট পরিহিত অস্ত্রধারী ব্যক্তি বিএনপি প্রার্থী ইশরাক হোসেনের ব্যক্তিগত সহকারী (পিএস)।

বুধবার (২৯ জানুয়ারি) দিনগত রাতে আরিফুল ইসলাম (৪৭) নামে ওই ব্যক্তিকে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এসময় তার কাছ থেকে একটি ০.২২ বারের বিদেশি পিস্তল ও ৫০ রাউন্ড গুলি উদ্ধার করা হয়।

ডিবি জানায়, গ্রেফতার আরিফুলের বাড়ি বরিশালে। ছাত্রদলের সাবেক নেতা আরিফুল বিএনপি মনোনীত মেয়রপ্রার্থী ইশরাকের পিএস হিসেবে দায়িত্বরত।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিবির অতিরিক্ত কমিশনার আব্দুল বাতেন।

তিনি বলেন, গত ২৬ জানুয়ারি রাজধানীর ওয়ারী থানাধীন গোপীবাগ এলাকায় নির্বাচনী প্রচারণায় সংঘর্ষ ও গুলিবর্ষণের ঘটনা ঘটে। এ ঘটনায় ওয়ারী থানায় একটি মামলা দায়ের করা হয়। থানা পুলিশের পাশাপাশি গোয়েন্দা বিভাগও ছায়া তদন্ত শুরু করে।

ওই ঘটনায় নানা ধরনের তথ্যের অবতারণা হয়। যে কারণে সেদিনের অস্ত্রধারীকে গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসাটা ছিল খুবই গুরুত্বপূর্ণ।

তদন্তে স্থানীয় সিসিটিভি ফুটেজ, বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচারিত ভিডিও ফুটেজ পর্যালোচনা করা হয়। এক পর্যায়ে গুলিবর্ষণকারী অস্ত্রধারীকে শনাক্তে ভিডিও ফুটেজ ও স্থিরচিত্র সংগ্রহ করা হয়। তার মুখমণ্ডল, পরিহিত জামা-কাপড়, জুতা, হেলমেট বারবার পর্যবেক্ষণ এবং গুলিবর্ষণের কিছুক্ষণ আগে ধারণ করা স্থিরচিত্রের সঙ্গে হেলমেটবিহীন ছবি মিলিয়ে আরিফুলকে শনাক্ত করা হয়।

গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে আরিফুল সেদিন গুলিবর্ষণের কথা স্বীকার করেছেন বলেও জানান তিনি।

আব্দুল বাতেন আরও বলেন, ঘটনার পর আমরা গুলির খোসা পেয়েছি ঘটনাস্থল থেকে। সেই গুলির খোসার সঙ্গে তার কাছ থেকে জব্দ করা গুলির মিল পাওয়া গেছে। তার ব্যবহৃত অস্ত্রটি বৈধ নাকি অবৈধ তা তদন্ত করে দেখা হবে। তবে বৈধ অস্ত্র যদি কেউ অবৈধভাবেও ব্যবহার করেন তাহলেও তার বিরুদ্ধে অস্ত্র আইনে ব্যবস্থা নেওয়া যায়।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
পিএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।