ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

বীর মুক্তিযোদ্ধাদের বিশেষ স্মার্টকার্ড সরবরাহে বিশেষ কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২২
বীর মুক্তিযোদ্ধাদের বিশেষ স্মার্টকার্ড সরবরাহে বিশেষ কমিটি

ঢাকা: বীর মুক্তিযোদ্ধাদের বিশেষ স্মার্টকার্ড সরবরাহে বিশেষ কমিটির সুপারিশ অনুযায়ী কার্যক্রম হাতে নেবে নির্বাচন কমিশন (ইসি)। এ ক্ষেত্রে মন্ত্রণালয়ের সঙ্গে অধিকতর আলোচনার পর পরবর্তী কার্যক্রম নির্ধারণ করা হবে।

সূত্রগুলো জানিয়েছে, এ কার্যক্রম শুরু করার আগে জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) অনুবিভাগ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করেছিল। এবার কমিশন তাদের সঙ্গে বসবে। আপাতত উপজেলা পর্যায়ে বীর মুক্তিযোদ্ধা লেখা স্মার্টকার্ড বিতরণ স্থগিত করা হয়েছে।

কেএম নূরুল হুদার কমিশন গত ফেব্রুয়ারিতে বিদায়ের ঠিক আগ মূহূর্তে হোটেল সোনারগাঁওয়ে আড়ম্বরপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে এ কার্যক্রম উদ্বোধন করেন। কিন্তু কোনো আলোচনা ছাড়াই কার্যক্রমটি হাতে নেওয়া হয়েছে বলে অভিযোগ তোলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এ নিয়ে স্বয়ং মন্ত্রীও উষ্মা প্রকাশ করেন। ফলে কার্যক্রমটি স্থগিতের সিদ্ধান্ত নেয় ইসি।

ইসি জাতির বীর সন্তানদের সম্মান জানানোর জন্য নকশায় পরিবর্তন এনে স্মার্টকার্ডের চিপের পাশে বীর মুক্তিযোদ্ধা শব্দ দু’টি সংযোজন করে। এজন্য মন্ত্রণালয় থেকে তালিকাও সংগ্রহ করা হয়।

বর্তমানে ইসির সার্ভারে ১১ কোটি ৩২ লাখ নাগরিকের তথ্য রয়েছে। এদের মধ্যে সাড়ে পাঁচ কোটি নাগরিক স্মার্টকার্ড হাতে পেয়েছেন। ২০২৫ সালের মধ্যে ১৫ কোটি নাগরিককে স্মার্টকার্ড দেওয়ার পরিকল্পনা হাতে নিয়ে এগোচ্ছে সংস্থাটি।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২২
ইইউডি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।