ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিনোদন

‘জাতীয় পুরস্কার’ ইরফান খানকে উৎসর্গ করলেন সুজিত

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৩
‘জাতীয় পুরস্কার’ ইরফান খানকে উৎসর্গ করলেন সুজিত

ভারতের ৬৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে দাপট দেখিয়েছেন নির্মাতা সুজিত সরকার। তার পরিচালিত প্রশংসিত চলচ্চিত্র ‘সরদার উধম’ সেরা হিন্দি চলচ্চিত্রসহ ৫টি ক্যাটাগরিতে জাতীয় পুরস্কার পেয়েছে।

চলচ্চিত্র অঙ্গনের সর্বোচ্চ এই স্বীকৃতি ও সম্মান তিনি উৎসর্গ করেছেন তার বন্ধু প্রয়াত অভিনেতা ইরফান খানকে।

সিনেমাটিতে মুক্তিযোদ্ধার ভূমিকায় অভিনয় করার কথা ছিল সুজিতের। তবে ভাগ্য সহায় হয়নি। জীবনের কাছে হার মানেন ইরফান খান। ২০২০ সালে মৃত্যুবরণ করেন এই গুণী অভিনেতা।

জাতীয় পুরস্কার পেয়ে পরিচালক সুজিত সরকার বলেন, চলচ্চিত্রের জন্য আমরা যে সমস্ত পুরস্কার জিতেছি তা সকলের সম্মিলিত প্রচেষ্টার ফল। আমরা একটি দল হিসেবে এই গৌরব অর্জন করেছি। তাই প্রযোজক রনি লাহিড়ী থেকে অভিনেতা ভিকি কৌশল পর্যন্ত, আমাদের দলের সবাই এই পুরস্কারটি ইরফান খানকে উৎসর্গ করার সিদ্ধান্ত নিয়েছি। তিনিই ছিলেন সিনেমাটির প্রধান, যাকে নিয়ে আমি সবকিছু পরিকল্পনা করেছিলাম। এটি সত্যিই দুর্ভাগ্যজনক যে তিনি এটির অংশ হতে পারেননি।

যোগ করে এই নির্মাতা বলেন, কিন্তু আমি খুব খুশি যে সিনেমাটি এখন স্বীকৃতি পেয়েছে এবং আমি এই পুরস্কারটি তাকে উৎসর্গ করতে পেরেছি। আমি প্রতিদিন ইরফানকে মিস করি। তাকে কতটা মিস করছি বলে বোঝাতে পারব না। তিনি যেখানেই থাকুক না কেন, সব পুরস্কার তাকেই উৎসর্গ করা হয়েছে। আমি এই মুহুর্তে যা করছি এবং এই মুহূর্তে আমি যে স্বীকৃতি পাচ্ছি তার সবকিছুই প্রাপ্য ইরফান।

২০২০ সালে ইরফান খান মারা যান এবং অভিনেতা ভিকি কৌশল সিনেমাটিতে মুক্তিযোদ্ধার ভূমিকায় অভিনয় করেন। যদিও সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তির পরিকল্পনা করা হয়েছিল তবে কোভিড সংকটের কারণে ২০২১ সালে একটি ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পায় এটি। মুক্তির পরপরই দর্শক ও সমালোচক মহলে বেশ প্রশংসিত হয় সিনেমাটি।  

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।