ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিনোদন

বুসান চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেল ‘বলী’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৩
বুসান চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেল ‘বলী’

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৮তম আসরে নিউ কারেন্টস বিভাগে পুরস্কার জিতেছে ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত ‘বলী (দ্য রেসলার)’ সিনেমাটি। শুক্রবার (১৩ অক্টোবর) সকালে উৎসবের সমাপনী দিনে এ পুরস্কার ঘোষণা করা হয়।

বুসান উৎসবের অফিশিয়াল ওয়েবসাইট ও ফেসবুক পেজে পুরস্কারের তালিকা প্রকাশ করা হয়েছে। মর্যাদাপূর্ণ এ চলচ্চিত্র উৎসবের নিউ কারেন্টস বিভাগে প্রথম বাংলাদেশি সিনেমা হিসেবে পুরস্কার জিতল সিনেমাটি।

নিউ কারেন্টস বিভাগে দুটি সিনেমাকে পুরস্কার দেওয়া হয়। ‘বলী (দ্য রেসলার)’ ছাড়া এ বিভাগে পুরস্কার জিতেছে জাপানের ‘মোরি তাতসুয়া’। দুই সিনেমাই পুরস্কার হিসেবে ৩০ হাজার ডলার পেয়েছে।

বুসান উৎসবে নিউ কারেন্টস বিভাগের বিচারকদের পক্ষ থেকে বলা হয়েছে, ইকবাল হোসাইন চৌধুরীর ‘বলী (দ্য রেসলার)’ সিনেমাটি যেন দুর্দান্ত এক সিঙ্গেল রাউন্ড ম্যাচ, যেখানে জাদুকরিভাবে গল্প বলা হয়েছে।  

‘বলী (দ্য রেসলার)’ সাগরপাড়ের গল্প। সাগরের মতোই সিনেমার মূলত: দুই রূপ। একটি খুবই শান্ত, রহস্যময়। আরেকটি খুবই নিষ্ঠুর, বিধ্বংসী রুপ।

২০২০-২১ অর্থ বছরে বাংলাদেশ সরকারের অনুদানের সিনেমা ‘বলী (দ্য রেসলার)’। সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। সাগর পাড়ের এক খ্যাপাটে জেলের চরিত্রে অভিনয় করেছেন তিনি। সিনেমাটির শুটিং হয়েছে চট্টগ্রামের উপকূলীয় এলাকায়। চলতি বছরের শেষের দিকে সিনেমাটি প্রেক্ষাগৃহে আসতে পারে।

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ৭, ৮ ও ৯ অক্টোবর ছিল সিনেমাটির প্রদর্শনী। প্রতিটি প্রদর্শনী শেষেই দর্শকদের প্রশ্নের উত্তর দিতে হয়েছে ‘বলী’ টিমকে। সেসব প্রশ্নে উঠে আসে বলীখেলা নিয়ে কোরীয় দর্শকদের আগ্রহের কথা।

বুসানকে বড় ও মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব বলে বিবেচনা করা হয়। দক্ষিণ কোরিয়ার মিনিস্ট্রি অব কালচার স্পোর্টস অ্যান্ড ট্যুরিজমের সহযোগিতায় ও বুসান সিটি এবং কোরিয়ান ফিল্ম কাউন্সিলের আয়োজনে অনুষ্ঠিত হওয়া উৎসবটি ইতোমধ্যেই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ক্যালন্ডারে একটি গুরুত্বপূর্ণ উৎসব হিসেবে জায়গা করে নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।