ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

বিনোদন

নিত্যদিনের সংগ্রামী মানুষদের নিয়ে ‘মানবজাতির অভিব্যক্তি’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
নিত্যদিনের সংগ্রামী মানুষদের নিয়ে ‘মানবজাতির অভিব্যক্তি’

সাধারণ মানুষের নিত্যদিনের সংগ্রাম শিল্পী মাঈনুদ্দিনের কাজের বিষয়। সাধারণ মানুষ তাদের সমস্যাগুলো কীভাবে মোকাবেলা করে তা নিবিড়ভাবে খেয়াল করেন তিনি।

পরাজয়ে তারা যেমন ভেঙে পড়ে, তেমনি সাফল্যে আনন্দিতও হয়। এসবই নিজের ক্যানভাসে তুলে ধরেছেন মাঈনুদ্দিন। এসব ছবি নিয়ে হতে যাচ্ছে ‘মানবজাতির অভিব্যক্তি’ শীর্ষক তার দ্বিতীয় একক প্রদর্শনী।

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার ক্যাফে লা ভেরান্দায় আগামী বছরের ২ জানুয়ারি বিকেল সাড়ে ৫টায় প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করবেন শিল্পী রফিকুন নবী। অতিথি হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডীন অধ্যাপক নিসার হোসেন, বিশেষ অতিথি থাকবেন চারুকলা অনুষদের অধ্যাপক আবুল র্বাক আলভী।

প্রদর্শনীতে এমন একটি ছবি স্থান পাচ্ছে যার আয়তন ৭৫/৮ ফুট। এ ছবিতে তিনি বিভিন্ন পেশার শত শত মানুষকে জায়গা করে দিয়েছেন। ছবিটির পশ্চাৎপটে স্থান পেয়েছে কয়লাচালিত রেলগাড়ি, যার মাধ্যমে শিল্পী নিত্যদিনের সংগ্রামী মানুষের জীবনের রূপ ফুটিয়ে তুলেছেন। লা গ্যালারি এবং গ্যালারি জুমে প্রদর্শনীটি চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

১৯৮৩ সালে ভোলায় জন্মগ্রহণ করেন মাঈনুদ্দিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে বিএফএ এবং এমএফএ সম্পন্ন করে অর্জন করেন প্রথম বিভাগে প্রথম স্থান। ২০১২ সালে চিত্রকলায় বাংলাদেশ শিল্পকলা একাডেমী প্রদত্ত সেরা পুরস্কার পান তিনি। পরের বছর মাঈনুদ্দিন বাংলাদেশ শিল্পকলা একাডেমী প্রদত্ত জাতীয় পুরস্কার লাভ করেন।

বাংলাদেশ সময় : ১৬২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।