ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

নোবেল পুরস্কারের দেশে গাইতে যাচ্ছেন বব ডিলান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
নোবেল পুরস্কারের দেশে গাইতে যাচ্ছেন বব ডিলান বব ডিলান

নোবেল সাহিত্য পুরস্কার বিজয়ী বব ডিলান আগামী বছরের এপ্রিলে সুইডেনে সংগীত পরিবেশন করবেন। ১ এপ্রিল স্টকহোম ও ২ এপ্রিল দক্ষিণ সুইডেনের লান্ডে গান গেয়ে শোনাবেন তিনি। তার ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। 

নোবেল সাহিত্য পুরস্কার বিজয়ী বব ডিলান আগামী বছরের এপ্রিলে সুইডেনে সংগীত পরিবেশন করবেন। ১ এপ্রিল স্টকহোম ও ২ এপ্রিল দক্ষিণ সুইডেনের লান্ডে গান গেয়ে শোনাবেন তিনি।

তার ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।  

গত ১০ ডিসেম্বর নোবেল পুরস্কার বিতরণ করা হয় বিজয়ীদের মধ্যে। তবে পূর্ব ঘোষণা অনুযায়ী এ আয়োজনে অংশ নিতে যাননি প্রচারবিমুখ ডিলান। অনুষ্ঠানটি উপলক্ষে নিজের ভাষণ লিখে আয়োজক সুইডিশ একাডেমির কাছে পাঠিয়েছেন তিনি। নোবেল পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ডিলানের পরিবর্তে তার ‘অ্যা হার্ড রেইনস অ্যা-গনা ফল’ গেয়ে শোনান সংগীতশিল্পী প্যাট্টি স্মিথ।  

নোবেল সাহিত্য পুরস্কার বিতরণের ছয় মাসের মধ্যে বিজয়ীকে সুইডেনে গিয়ে একটি লেকচার দিতে হয়। তবে ডিলানের ক্ষেত্রে কনসার্ট করলেও চলবে বলে জানায় সুইডিশ অ্যাকাডেমি। এরপরই পুরস্কারের আট লাখ ৭০ হাজার মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় ছয় কোটি ৯২ লাখ ১২ হাজার টাকারও বেশি) পাবেন তিনি।  

সুইডিশ অ্যাকাডেমিকে নোবেল পুরস্কার দেওয়ার জন্য ধন্যবাদ জানিয়েছেন ডিলান। তিনি মনে করেন, এই সম্মান চাঁদে পা রাখার মতো! ৭৫ বছর বয়সী এই রকতারকার ভাষ্য, ‘সশরীরে না আসতে পারায় আমি দুঃখিত। তবে মনেপ্রাণে আপনাদের সঙ্গেই আছি। এই মর্যাদাপূর্ণ পুরস্কার গ্রহণ করতে পেরে আমি সম্মানিত। ’

সুইডেনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আজিটা রাজি ভাষণটি পড়ে শোনান। ডিলান আরও লিখেছেন, ‘সাহিত্যে নোবেল পাওয়ার মতো কিছু আমি কোনোদিন কল্পনা করতে পারিনি। এই চমকে দেওয়া খবরটা পেয়েছি রাস্তায়। খবরটা হজম করতে আমার কয়েক মিনিট লেগেছিলো। বিভিন্ন সংস্কৃতির মানুষের মনে আমার গান জায়গা পেয়েছে, এজন্য আমি কৃতজ্ঞ। ’

বব ডিলান এখনও ‘দ্য নেভার এন্ডিং ট্যুর’-এর অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে সংগীত পরিবেশন করে যাচ্ছেন।  

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।