ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

ভারতে নাগরিকত্ব আইন দরকার নেই: স্বরা ভাস্কর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৯
ভারতে নাগরিকত্ব আইন দরকার নেই: স্বরা ভাস্কর

ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর। তার মতে, আইনটি বিভিন্ন সম্প্রদায়ের মানুষের মধ্যে আতঙ্ক বাড়াচ্ছে।

নাগরিকত্ব আইন সংশোধনের প্রতিবাদে মুম্বাইয়ের আগস্ট ক্রান্তি ময়দানে হাজার হাজার বিক্ষোভকারীর সঙ্গে বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) একাত্মতা প্রকাশ করেন ‘তনু ওয়েডস মনু’খ্যাত অভিনেত্রী স্বরা ভাস্কর। এই বিক্ষোভসভায় অংশ নিয়ে তিনি প্রশ্ন করেন, এই আইনের আদৌ কি কোনো প্রয়োজন আছে?

স্বরা বলেন, সিএএ বা এনআরসি আইনের কোনো দরকার নেই এই দেশে।

শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়া তো এমনিতেই আছে। এরকম পরিস্থিতিতে যদি আদনান সামিকে নাগরিকত্ব দেওয়া যায়, একই প্রক্রিয়ায় আপনারা হিন্দু শরণার্থীদেরও তো নাগরিকত্ব দিতে পারেন। এর জন্য সংবিধান পরিবর্তন করতে হবে কেন?

এই আইন নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, শুধু মুসলিমরাই এজন্য সমস্যায় পড়বেন না, সুবিধাবঞ্চিত গোষ্ঠী এবং এদেশের অন্যরাও এজন্য ঝামেলায় পড়বেন।  

মহাত্মা গান্ধীর দৃষ্টান্তের কথা স্মরণ করে স্বরা ভাস্কর বলেন, শান্তিপূর্ণ বিক্ষোভ প্রদর্শন একটি গণতান্ত্রিক অধিকার। এটা গণতন্ত্রের বিরুদ্ধে নয়, বরং এটা গণতন্ত্রকে আরও শক্তিশালী করে। সারা দেশের হিন্দু, মুসলিম ও অন্যান্য সম্প্রদায়ের ঐক্যের জন্যই এই সমাবেশ।

মুম্বাইয়ের এই সমাবেশে ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’খ্যাত অভিনেতা ফারহান আখতারও যোগ দেন।  

ভারতের সংসদে সম্প্রতি পাশ হওয়া নাগরিকত্ব সংশোধনী আইনে বলা হয়েছে, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে অমুসলিম নাগরিকরা ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে শরণার্থী হয়ে পাঁচ বছর অবস্থান করলে তাদের নাগরিকত্ব দেওয়া হবে। এ নিয়ে ঘরে-বাইরে তুমুল সমালোচনা শুরু হয়েছে।  

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।