ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

জন্মদিনে দর্শকদের জন্য সামিনার নতুন গান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২১
জন্মদিনে দর্শকদের জন্য সামিনার নতুন গান

অসংখ্য শ্রোতাপ্রিয় গান গেয়ে বাঙালির হৃদয়ে জায়গা করে নিয়েছেন কণ্ঠশিল্পী সামিনা চৌধুরী। দেশের সঙ্গীতের নন্দিত এই কণ্ঠশিল্পীর জন্মদিন শনিবার (২৮ আগস্ট)।

 

১৯৬৬ সালের ২৮ আগস্ট দিনাজপুরে জন্মগ্রহণ করেন সামিনা চৌধুরী। তার বাবা কিংবদন্তি সঙ্গীতশিল্পী মাহমুদুন নবী এবং মা রাশিদা চৌধুরী।  

ঘরোয়া পরিবেশেই পরিবার সদস্যদের নিয়ে জন্মদিনের দিনটি কাটে দেশ বরেণ্য এই শিল্পী। তবে সামিনা চৌধুরীর এবারের জন্মদিনে বিষাদের ছায়া ভর করেছে। গত সপ্তাহে তার খালাতো ভাই শাকিল মাহমুদ বাবু এবং প্রয়াত সঙ্গীতজ্ঞ আহমেদ ইমতিয়াজ বুলবুলের স্ত্রী মারা যাওয়ার খবরে মন খারাপ তার।  

সামিনা চৌধুরী জানান, ‘জন্মদিনে তেমন পরিকল্পনা নেই। বাসায় রান্নাবান্নার পাশাপাশি পরিবারের সঙ্গে কেক কাটা হবে। ’ 

এবারের জন্মদিনে শ্রোতা-দর্শকদের জন্য নতুন গান উপহার দিতে যাচ্ছেন সামিনা চৌধুরী। সম্প্রতি শুচিতা নাহিদ সালামের কথা ও সুরে ‘ছোঁয়া কী যায়’ শিরোনামের গানে কণ্ঠ দিয়েছেন তিনি। গানটির সংগীতায়োজন করেছেন সাজ্জাদ কবীর। গানটি সামিনা চৌধুরীর নিজস্ব ইউটিউব চ্যানেলে উন্মুক্ত হবে।  
 
বাবা সঙ্গীতশিল্পী হওয়ার সুবাদে ছোট বেলা থেকেই গানের সঙ্গে সখ্যতা সামিনা চৌধুরীর। মাত্র ১১ বছর বয়সে নতুন কুঁড়িতে দেশাত্মবোধক গানে প্রথম স্থান লাভ করেছিলেন তিনি।  

১৯৮১ সালে ‘জন্ম থেকে জ্বলছি মাগো’ সিনেমার টাইটেল গান দিয়ে চলচ্চিত্রে গান শুরু করেন সামিনা চৌধুরী। এরপরের গল্পটা শুধু্ই এগিয়ে যাওয়ার।  
 
তার গাওয়া উল্লেখযোগ্য গানগুলোর মধ্যে রয়েছে- ‘জন্ম থেকে জ্বলছি মাগো’, ‘আমার বুকের মধ্যেখানে’, ‘একবার যদি কেউ ভালোবাসতো’,  ‘কবিতা পড়ার প্রহর এসেছে’, ‘ওই ঝিনুক ফোটা সাগর বেলায়’, ‘আমার দুই চোখে’, ‘ফুল ফোটে ফুল ঝরে’, ‘আমার মাঝে নেই এখন আমি’ ইত্যাদি।

‘আমার মাঝে নেই এখন আমি’ গানটির জন্য ২০০৮ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ গায়িকার পুরস্কার লাভ করেন সামিনা চৌধুরী। এছাড়া একবার বাচসাস পুরস্কার এবং দুইবার মেরিল প্রথম আলো পুরস্কারসহ দেশে-বিদেশে অসংখ্য পুরস্কার অর্জন করেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।