ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

মেহেরপুরে আফ্রিকান ‘ওপেনবিল’ পাখি উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, জুন ৩, ২০২৪
মেহেরপুরে আফ্রিকান ‘ওপেনবিল’ পাখি উদ্ধার

মেহেরপুর: ভারতে পাচারের জন্য ঢাকা থেকে নিয়ে আসা আটটি আফ্রিকান ‘ওপেনবিল’ পাখি উদ্ধার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-১২ মেহেরপুর সিপিসি-৩ এর একটি দল।  

এ ঘটনায় আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে আশরাফ আলী নামে এক প্রাইভেটকারচালককে।

তিনি বাগেরহাট জেলার শরণখোলা উপজেলার নলবুনিয়া গ্রামের নুর ইসলামের ছেলে।

জানা গেছে, রোববার (২ জুন) রাতে মেহেরপুর-কুষ্টিয়া আঞ্চলিক সড়কের গাংনী উপজেলার চোখতোলা নামক স্থান থেকে একটি প্রাইভেটকার থেকে পাখিগুলো উদ্ধার করা হয়। এসময় প্রাইভেটকারের চালক আশরাফ আলীকে আটক করা হয়।

পরে রাত পৌনে ১২টার দিকে তাকে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হয়। এসময় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রীতম সাহা তাকে ১০ হাজার টাকা জরিমানা করেন ও পাখিগুলো ঢাকা বঙ্গবন্ধু সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের নির্দেশ দেন।

র‌্যাব-১২ এর সিপিসি-৩ এর মেহেরপুর ক্যাম্পের কমান্ডার সিনিয়র সহকারী পুলিশ সুপার কমান্ডার মনিরুজ্জামান এ অভিযানে নেতৃত্ব দেন।

তিনি বলেন, পাখিগুলো দুটি কাঠের বাক্সে করে ভারতে পাচারের জন্য ঢাকার হেমায়েতপুর থেকে মুজিবনগরের দিকে নিয়ে যাওয়া হচ্ছিল।  

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রীতম সাহা বলেন, পাখি বহনের অনুমোদনের কাগজপত্র ও বিদেশি পাখির পায়ে কোনো রিং বা ট্যাগ না থাকায় বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর ৩৯ ধারা লঙ্ঘনের দায়ে ১০ হাজার টাকা জরিমানা করে সেই টাকা আদায় করা হয়েছে।

এসময় গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম, মেহেরপুর জেলা বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা (এসএফএনটিসি) এসটি হামিম হায়দার উপস্থিত ছিলেন।

বন কর্মকর্তা এসটি হামিম হায়দার জানান, পাখিগুলোর নাম আফ্রিকান ওপেনবিল। পাখিগুলোর দাম প্রায় আট লাখ টাকা। পাখিগুলো ঢাকার বঙ্গবন্ধু সাফারি পার্কে পাঠানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, জুন ৩, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।