ঢাকা, সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২, ১৪ শাওয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

লাউয়াছড়ায় বিরল প্রজাতির মধুবাজ অবমুক্ত

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২২
লাউয়াছড়ায় বিরল প্রজাতির মধুবাজ অবমুক্ত বিরল প্রজাতির শিকারি পাখি মধুবাজ। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিরল প্রজাতির একটি ‘মধুবাজ’ (Oriental Honey-buzzard) অবমুক্ত করেছে বাংলাদেশ বন্যপ্রণী সেবা ফাউন্ডেশন।  

মঙ্গলবার (১১ জানুয়ারি) দুপুরে লাউয়াছড়া বনে মধুবাজ পাখিটি অবমুক্তির সময় সহকারী বন সংরক্ষক (এসিএফ) শ্যামল কুমার মিত্র, ওয়াইল্ডলাইফ জুনিয়র স্কাউট সুব্রত সরকার ও তাজুল ইসলাম, বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল ও পরিবেশকর্মী রাজদীপ দেব দীপ উপস্থিত ছিলেন।

শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল বাংলানিউজকে জানান, মৌলভীবাজার সড়কের আজমিল ময়দার মিলে মিল-মালিকের পালিত কবুতরের বাচ্চা খাওয়ার জন্য এসে বাজ পাখিটি কবুতরের পিঞ্জিরাতে আটকা পড়ে। পরে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেওয়া হয়। সেখান থেকে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব উদ্ধার করে নিয়ে আসেন।

স্বপন দেব সজল আরো বলেন, এই পাখিটি বিরল প্রজাতির মধুবাজ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল খান পাখিটির ছবি দেখে এটিকে ‘মধুবাজ’ হিসেবে শনাক্ত করেছেন।  

মধুবাজ বিরল প্রজাতির শিকারি আবাসিক পাখি। একে ‘মৌবাজ’ হিসেবে উল্লেখ করা হয়। এর ইংরেজি নাম Oriental Honey-buzzard or Crested Honey-buzzard or Eastern Honey Buzzard এবং এর বৈজ্ঞানিক নাম Pernix ptilorhyncus. মৌচাকের মধু, মৌমাছির ডিম ও বাচ্চা এদের খুবই প্রিয়। এছাড়া এরা সাপ, ব্যাঙ, ইঁদুর, গিরগিটি ইত্যাদি খায়।
 
বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২২
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa