ঢাকা, সোমবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৪ মার্চ ২০২৪, ২২ শাবান ১৪৪৫

ফিচার

নারায়ণগঞ্জের শতবর্ষী ফকিরটোলা জামে মসজিদ

মাহফুজুর রহমান পারভেজ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
নারায়ণগঞ্জের শতবর্ষী ফকিরটোলা জামে মসজিদ

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ শহরের অন্যতম শতবর্ষী পুরাতন মসজিদের একটি হল ফলপট্টি এলাকার ফকিরটোলা জামে মসজিদ। ধারণা করা হয়, তৎকালীন শহর নিতাইগঞ্জে শীতলক্ষ্যা নদীর তীর ঘিরে হওয়ায় মসজিদটি সেখানে নির্মিত হয়।

ব্রিটিশ আমলে তৈরি মসজিদটির ভেতরে এবং বাইরে বিভিন্ন স্থানে কিছু মেরামত করা হয়েছে। মসজিদের গেটটি এখনও আগের মতোই রয়েছে। পুরান আমলের ডিজাইনের পাশাপাশি গেটের ওপরে আরবি হরফে লেখা রয়েছে। মসজিদের ভেতরে ঢুকতেই রয়েছে অজুখানা। নির্মাণের সময় একতলা থাকলেও পরবর্তীতে মসজিদটি দুই তলায় উন্নীত করা হয়।

ফকিরটোলা মসজিদের সামনের টুপি, তসবিহর দোকানদার নাজমুল হাসান জানান, মসজিদটির বয়স প্রায় একশত বছর কিংবা তারও বেশি। এটি একটি ঐতিহাসিক স্থাপনা। অনেকেই দূর থেকে এখানে আসেন। কেউ মানত করতে আসেন আবার কেউ ইমাম সাহেবের সঙ্গে দেখা করতে আসেন।



স্থানীয় ব্যবসায়ী মাজহারুল ইসলাম জানান, মসজিদটি ব্রিটিশ আমলে তৈরি করা হয়েছে। সেই সময়ে এখনকার মতো শহরে এত মানুষ ছিল না। তখন এটাই ছিল ‘টাউন’। সবকিছু এই দ্বিগুবাবুর বাজার, ঘাট এলাকা ও নিতাইগঞ্জ এলাকাকে ঘিরে ছিল। এ কারণেই হয়তো সেই সময় মসজিদটি এখানে নির্মাণ করা হয়। নির্মাণকালে এর সৌন্দর্যের ব্যাপারে আমার বাবা-দাদাদের কাছে অনেক শুনেছি। ছেলেবেলায় আমরাও মোটামুটি দেখেছি।

ফকিরটোলা জামে মসজিদের খাদেম ও মোয়াজ্জিন মো. ইয়াসিন জানান, আমি বেশ কয়েক বছর যাবৎ এখানে দায়িত্ব পালন করছি। এখানে অনেকেই মানত করতে আসেন, মুসুল্লিরা নামাজ আদায় করতে আসেন। ব্রিটিশ আমলে মসজিদটি নির্মাণ করা হয়েছিল। আজ থেকে প্রায় একশ বছর আগে এখানে মসজিদটি নির্মাণ করা হয়। নারায়ণগঞ্জ শহরের ঐতিহ্যের সাথেও ফকিরটোলা জামে মসজিদ ওতপ্রোতভাবে জড়িয়ে আছে।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
এমআরপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad