ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ভিন্ন ছায়াপথে এলিয়েনের পৃথিবী!

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৬ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৫
ভিন্ন ছায়াপথে এলিয়েনের পৃথিবী!

ঢাকা: পৃথিবীর মতো আর কোনো গ্রহ সৌরজগতে রয়েছে কিনা তা নিয়ে আগ্রহের কমতি নেই মানুষের। বিজ্ঞানীরাও প্রতিনিয়ত ছুটছেন নতুন গ্রহের খোঁজে।



মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার বিজ্ঞানীরা সম্প্রতি জানিয়েছেন তাদের নতুন আবিষ্কারের কথা। তারা বলছেন, আমাদের সৌর জগতের বাইরে পৃথিবীর মতো আরও আটটি গ্রহ পাওয়া গেছে।

সেগুলোর মধ্যে একটিতে প্রাণের সন্ধান পাওয়া যেতে পারে বলে আশা করছেন তারা। তবে এলিয়েনের বাস এ এখানেই?

আমাদের থেকে চারশো পঁচাত্তর আলোকবর্ষ দূরে রয়েছে পৃথিবী সদৃশ গ্রহ কেপলার ৪৮৩ বি। ধারণা করা হচ্ছে, এটি পৃথিবী থেকে ১২ শতাংশ বড়, যা রয়েছে স্বর্ণকেশ জোনে তার সূর্যের কাছেই। গ্রহটির পরিপৃষ্ঠে পানি রয়েছে বলেও জানা যায়।

২০০৯ সালে নাসার ৬০০ মিলিয়ন ডলার স্পেসক্রাফট পরিসংখ্যানে দেখা যায় পৃথিবীর মতো গ্রহরা তাদের মিল্কিওয়েতে বা ছায়াপথে বড় কোনো তারা কেন্দ্র করে আবর্তিত হয়। যেমন আমাদের সূর্য। তারা ১০০০টি এমন গ্রহ পান। কে বলতে পারে পৃথিবী সদৃশ আরো কত গ্রহ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে চেনা অচেনা ছায়াপথগুলোতে!

বিশ্লষকরা আরও দেখেছেন, পৃথিবীর মতো গ্রহের সামনে দিয়ে যখন অতি আলোকিত কোনো গ্রহ আবর্তন করে তখন এর ওপর ছায়া পড়ার ফলে তাকে অন্ধকার দেখায় ও আয়তনে কম দেখায়।

হার্বাটের স্মিথসোনিয়ান সেন্টার ফর অ্যাস্ট্রোফিজিকসের বিশেষজ্ঞরা ব্লেন্ডার নামক কম্পিউটার প্রোগ্রামের মাধ্যমে এ ব্যাপারে নিশ্চিত অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নালকে জান‍ান।

এছাড়াও এলিয়েনদের জীবনের অস্তিত্ব আছে কিনা এ ব্যাপারে ২০১৭ সালে টিজ স্যাটালাইট পাঠানো হবে বলেও জানা যায়।

বাংলাদেশ সময়: ০১২১ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।