ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ফুটবল

রোনালদোর চুক্তিতে নিউক্যাসলের শর্ত নেই!

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২৩
রোনালদোর চুক্তিতে নিউক্যাসলের শর্ত নেই!

আল নাসেরের সঙ্গে করা চুক্তির শর্ত অনুযায়ী নাকি ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব নিউক্যাসলে ধারে খেলতে যেতে পারবেন ক্রিস্টিয়ানো রোনালদো। কারণ আল নাসের ও নিউক্যাসলের মালিকানায় আছে একই সংস্থা।

ফলে চ্যাম্পিয়নস খেলার স্বপ্ন তার শেষ হয়ে যায়নি। তবে এজন্য নিউক্যাসলকে চ্যাম্পিয়নস লিগে কোয়ালিফাই করতে হবে।

এমনটাই জানিয়েছিল স্প্যানিশ সংবাদমাধ্যম 'মার্কা'। কিন্তু একই সংবাদমাধ্যম আবার দাবি করেছে, এমন কিছু নাকি তাদের নিউজে ছিল না। অন্যদিকে 'ইএসপিএন' আল নাসেরের এক সূত্র ধরে দাবি করেছে, এমন ওই শর্ত থাকার ব্যাপারটি ভুয়া। নিউক্যাসলের মালিকানায় থাকা সৌদি অ্যারাবিয়ান পাবলিক ইনভেস্টেমেন্ট ফান্ডের আরেক ক্লাব আল নাসের- এ তথ্য নাকি সঠিক নয়। অন্যদিকে নিউক্যাসলের পক্ষ থেকেও নাকি 'ইএসপিএন'-কে রোনালদোর চুক্তিতে থাকা শর্ত ভুয়া বলে নিশ্চিত করা হয়েছে।

ইউরোপের শীর্ষ ক্লাবগুলো থেকে কোনো প্রস্তাব না পাওয়ায় গত সপ্তাহে সৌদি আরবের ক্লাব আল নাসেরের সঙ্গে বছরে ৭৫ মিলিয়ন মার্কিন ডলার অর্থমূল্যের চুক্তিতে স্বাক্ষর করেন রোনালদো। ২০২৫ সাল পর্যন্ত তিনি এই ক্লাবের হয়েই খেলবেন। শুরুতে জানা গিয়েছিল, চুক্তিতে একটি শর্ত রাখা হয়েছে। ওই শর্ত অনুযায়ী চ্যাম্পিয়নস লিগ খেলার সুযোগ পাবেন রোনালদো।  

'মার্কা' জানিয়েছিল, ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব নিউক্যাসলের মালিকানায় থাকা সৌদি অ্যারাবিয়ান পাবলিক ইনভেস্টেমেন্ট ফান্ডের আরেক ক্লাব আল নাসের। একই মালিকানায় থাকায় রোনালদোকে ধারে নিউক্যাসলে পাঠানো সম্ভব। এজন্য অবশ্য নিউক্যাসলকে চ্যাম্পিয়নস লিগে কোয়ালিফাই করতে হবে। কিন্তু এখন দাবি করা হচ্ছে, এ ধরনের কোনো শর্ত চুক্তিতে নেই।

রোনালদো খেলতে না পারলেও নিউক্যাসলের ইউরোপীয় শীর্ষ প্রতিযোগিতায় খেলার সম্ভাবনা এখন পর্যন্ত বেশ ভালোভাবেই আছে। কারণ ১৭ ম্যাচ শেষে লিগের পয়েন্ট টেবিলে তাদের অবস্থান তিনে। ৯ জয় ও ৭ ড্রয়ে তাদের পয়েন্ট ৩৪। দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে মাত্র ২ পয়েন্ট পিছিয়ে তারা। অবশ্য সিটি এক ম্যাচ কম খেলেছে।  

প্রিমিয়ার লিগে মৌসুমের শীর্ষ চার দল সরাসরি চ্যাম্পিয়নস লিগে খেলতে পারে। নিউক্যাসল দারুণভাবে মৌসুমের প্রায় অর্ধেকটা কাটিয়ে দিয়েছে। ফলে তাদের হয়ে ধারে খেলতে পারলেও পরেরবার চ্যাম্পিয়নস লিগ খেলার স্বপ্ন পূরণ হতো রোনালদোর। রিয়াল মাদ্রিদের এই সাবেক তারকার ঝুলিতে আছে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সবচেয়ে বেশি গোলের (১৪০) রেকর্ড। এই রেকর্ড ভাঙতে বাকিদের বেশ সময় লাগবে। কারণ দ্বিতীয় স্থানে থাকা লিওনেল মেসির ঝুলিতে আছে ১২৯ গোল।  

এদিকে আল নাসের আজ নিজেদের মাঠ মারসুল পার্ক স্টেডিয়ামে আজ রোনালদোকে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় হাজারও ভক্তের সামনে পরিচয় করিয়ে দেবে। ব্যক্তিগত বিমানে করে পুরো পরিবার নিয়েই সৌদি আরবে গিয়েছেন রোনালদো। এমনকি ব্যক্তিগত নিরাপত্তা-কর্মীদেরও সঙ্গে নিয়েছেন তিনি। বিমানবন্দরে তাকে ফুলেল অভ্যর্থনা জানায় আল নাসের ক্লাব। সৌদি আরবে আপাতত এক বিলাসবহুল হোটেলেই থাকবেন এই ফরোয়ার্ড।

জানা গেছে, সবমিলিয়ে প্রায় ২১৩ মিলিয়ন ডলার পারিশ্রমিকে আল নাসেরের সঙ্গে ২ বছরের চুক্তি করেন রোনালদো। যার ফলে ৩৭ বছর বয়সেও সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত ফুটবলারে পরিণত হন পাঁচবারের ব্যালন ডি'অর ও সমানসংখ্যক চ্যাম্পিয়নস লিগ জয়ী।

কাতার বিশ্বকাপের আগেই ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে রোনালদোর সম্পর্কের অবনতি হয়। চলতি মৌসুমে এক গোল করেছিলেন তিনি। ম্যাচের বেশিরভাগ সময়ই বেঞ্চে কেটেছে তার। তাই কোচের ওপর ক্ষুব্ধ হয়ে রেড ডেভিলদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন তিনি। পরে পর্তুগালের হয়ে বিশ্বকাপে কেবল একটি গোল করেছিলেন পেনাল্টি থেকে। বিশ্বকাপ শেষেই নাম লেখান আল নাসেরে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।