ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

ফুটবল

ইয়াসিন ট্রফি জেতার দৌড়ে মার্তিনেসের সঙ্গে আর কারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩
ইয়াসিন ট্রফি জেতার দৌড়ে মার্তিনেসের সঙ্গে আর কারা

বিশ্বকাপের শিরোপা জিতেছেন। তাতে আবার সামনে থেকে নেতৃত্বও দিয়েছেন।

কোয়ার্টার ফাইনাল, ফাইনালে পেনাল্টি ঠেকিয়ে হয়েছেন নায়ক। এমিলিয়ানো মার্তিনেসের নাম আর্জেন্টাইন সমর্থকদের মনে নিশ্চয়ই খোদাই করা থাকবে সারাজীবন। বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের পর বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার ইয়াসিন ট্রফির দৌড়ে অনুমিতভাবেই আছেন তিনি।  

মার্তিনেসসহ মোট ১০ গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ব্যালন ডি’ অর কতৃপক্ষ। এদের মধ্যে সেরা যিনি হবেন, তাকে ব্যালন ডি অরের সঙ্গেই পুরস্কার তুলে দেওয়া হবে সোবিয়েত ইউনিয়নের পৃথিবী বিখ্যাত লেভ ইয়াসিনের নামের এই ট্রফি।  

২০১৯ সাল থেকে গোলরক্ষকদের সেরার এই স্বীকৃতি দেওয়া হচ্ছে। এর আগে এলিসন বেকার, জিয়ানলুইজি ডোনারুম্মা ও থিবো কর্তোয়া জিতেছেন এই শিরোপা। সর্বশেষ রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতায় দারুণ ভূমিকা রাখায় এই ট্রফিটি জেতেন কর্তোয়া।

আর্জেন্টিনাকে ডিসেম্বরে বিশ্বকাপ জেতায় দারুণ ভূমিকা রাখায় মার্তিনেস আছেন। মরক্কোর হয়ে বিশ্বকাপের সেমিফাইনাল খেলা ও ক্লাবেও দুর্দান্ত ফর্ম থাকা ইয়াসিন বুনোও দৌড়ে আছেন। মূল লড়াইটা হতে পারে তাদের মধ্যেই। এছাড়া গত বছর ম্যানচেস্টার সিটির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতা ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসনও তালিকায় আছেন। আগামী ৩০ অক্টোবর প্যারিসে এক অনুষ্ঠানে পুরস্কার তুলে দেওয়া হবে বিজয়ীর হাতে।  

ইয়াসিন ট্রফির মনোনোয়ন পেয়েছেন যারা-

ইয়াসিন বোনো- সেভিয়া/আল হিলাল
এদারসন- ম্যানচেস্টার সিটি
মাইক মাইগান- এসি মিলান
আন্দ্রে ওনানা- ইন্টার/ম্যানচেস্টার ইউনাইটেড
ব্রিস সাম্বা- লেন্স
থিবো কর্তোয়া- রিয়াল মাদ্রিদ
ডমিনিক লিভাকোভিচ- ডিনামো জাগরেভ
এমিলিয়ানো মার্তিনেস- অ্যাস্টন ভিলা
এরন রেমিসেডিল- আর্সেনাল
মার্ক আন্দ্রে টের স্টেগান- বার্সেলোনা।

বাংলাদেশ সময় : ১২৪৫ ঘণ্টা, ৭ সেপ্টেম্বর, ২০২৩
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।