ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

ফুটবল

লা পাজের উচ্চতা নিয়ে অভিযোগ নেই আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
লা পাজের উচ্চতা নিয়ে অভিযোগ নেই আর্জেন্টিনার

সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজার ৬৩৭ মিটার উচ্চতায় অবস্থিত লা পাজের এস্তাদিও এরনোন্দো সাইলস স্টেডিয়ামে। নিজেদের সবচেয়ে বড় স্টেডিয়ামেই বেশিরভাগ আন্তর্জাতিক ম্যাচ খেলে থেকে বলিভিয়া।

কাল এই মাঠে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে তাদের মুখোমুখি হবে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

কাতার বিশ্বকাপ বাছাইপর্বে এই মাঠ থেকেই ২-১ গোলের জয় নিয়ে ফিরেছিল আলবিসেলেস্তেরা। তবে এখানে রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বে ২-০ গোলে ও দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ বাছাইপর্বে ৬-১ গোলে হারের দুঃস্মৃতিও আছে তাদের।  

এতো উঁচু স্টেডিয়ামের সঙ্গে মানিয়ে নেওয়াটা প্রতিপক্ষ খেলোয়াড়দের কঠিন। অনেককেই শ্বাসকষ্টে ভুগতে দেখা গেছে অতীতে। তবে লা পাজের উচ্চতা নিয়ে অভিযোগ করার কিছু দেখছেন না আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি।  

সংবাদ সম্মেলনে তিনি বলেন, 'আমি এই (উচ্চতা) বিষয়ে খুব বেশি কথা বলতে চাই না। কারণ এটা পরিবর্তন হবে না এবং সবসময় এমনই থাকবে। এটা স্পষ্ট যে, বাড়তি অসুবিধা যোগ করেছে। কিন্তু কোনো অবস্থাতেই আমরা এনিয়ে অভিযোগ করছি না। সবাইকেই এখানে খেলতে হবে এবং এখানে খুব বেশি কিছু করার নেই। ' 

'আমরা অন্যান্য দিকগুলোতে একটু বেশি কাজ করছি। যারা এখানে কখনো খেলেনি তাদের বুঝাচ্ছি কী হতে পারে। তবে যতই ব্যাখ্যা করি না কেন, মাঠে গিয়ে সেটা বোঝার উপায় নেই। আমি এখানে খেলেছি, এখানে আসার আগে অনেক কিছুই আমাকে দেখানো হয়েছিল। কিন্তু যখন খেলার সময় আসে তখনকার অনুভূতি একদমই ভিন্ন। '

দলের সঙ্গে বলিভিয়ায় গেছেন লিওনেল মেসি। তবে গতকাল লা পাজে অনুশীলন করেননি তিনি। কাল ম্যাচে খেলবেন কি না সেটাও নিশ্চিত নয়।

স্কালোনি বলেন, 'ভ্রমণ ইতিমধ্যেই ইতিবাচক অনুভূতি নিয়ে এসেছে। কারণ এর মানে হলো সে খেলার জন্যই এখানে এসে, অন্যথায় এখানে ভ্রমণ করতো না। আমরা জানি যে সবসময়ই খেলতে চায়, তবে আমরা অপেক্ষা করব এবং মঙ্গলবারে সিদ্ধান্ত নেব। '

বাংলাদেশ সময় কাল দিবাগত রাত ২টা বলিভিয়ার বিপক্ষে নামবে আর্জেন্টিনা। এর আগে বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম ম্যাচে ইকুয়েডরকে ১-০ গোলে হারিয়েছে তারা। জয়সূচক গোলটি এসেছিল মেসির পা থেকেই।


বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।