ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

ফুটবল

র‌্যাংকিংয়ে ছয় ধাপ উন্নতি বাংলাদেশের

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
র‌্যাংকিংয়ে ছয় ধাপ উন্নতি বাংলাদেশের

চলমান ভারত বিশ্বকাপে বাংলাদেশ ক্রিকেট দলের সময়টা ভালো যাচ্ছে না। বিপরীতে সময়টা ভালোই যাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের।

সম্প্রতি মালদ্বীপকে হারিয়ে বিশ্বকাপ ফুটবলের প্রাক-বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে পা রেখেছে লাল সবুজের দেশ। এরপরেই সুখবর পেল বাংলাদেশ। ফিফা র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছে তারা।

সদ্য হালনাগাদকৃত ফিফা র‍্যাঙ্কিংয়ে ছয় ধাপ এগিয়েছে বাংলাদেশ। আগে ১৮৯ নম্বর স্থানে থাকা বাংলাদেশ নতুন র‌্যাংকিং অনুযায়ী আছে ১৮৩তম স্থানে।

ফিফার সর্বশেষ আন্তর্জাতিক উইন্ডোতে বিশ্বকাপ ফুটবলের প্রাক-বাছাই পর্বের দুই রাউন্ডের লেগে মালদ্বীপের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। প্রথম লেগে মালদ্বীপের মাঠ থেকে ১-১ গোলে ড্র করে ফিরলেও নিজেদের মাঠে ২-১ গোলে জয় পান জামাল ভূঁইয়ারা। ফলে ৩-২ অ্যাগ্রিগেটে পরের রাউন্ডে জায়গা করে নিয়েছে তারা। এই রাউন্ডে হারলে আগামী তিন বছরে ফিফা থেকে কোনো ম্যাচই পেত না বাংলাদেশ।

প্রাক-বাছাই পর্বের এই রাউন্ডে বাংলাদেশ ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া, ফিলিস্তিন এবং লেবাননের মতো শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে। তাছাড়া আগামী তিন বছরের জন্য বেশ কিছু ম্যাচ পাচ্ছে বাংলাদেশ। ফলে সুযোগ থাকছে র‌্যাংকিং আরও এগিয়ে নেওয়ার।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছে ভারত। ১০২তম স্থানে আছে সুনীল ছেত্রীরা। এরপরই ১৭৩ নম্বরে নেপাল। ভুটান আছে বাংলাদেশের ঠিক ওপরেই (১৮২)।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।