ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

ফুটবল

২০৩৪ বিশ্বকাপের আয়োজক সৌদি আরব

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
২০৩৪ বিশ্বকাপের আয়োজক সৌদি আরব

২০৩৪ বিশ্বকাপের একক আয়োজক দেশ হতে চলেছে সৌদি আবর। অস্ট্রেলিয়া নাম প্রত্যাহার করে নেওয়ায় এই সুযোগ এসেছে মধ্যপ্রাচ্যের দেশটির সামনে।

আসরটি এককভাবে আয়োজনের চেষ্টায় ছিল সৌদি আরব এবং অস্ট্রেলিয়া দুই দেশই। কিন্তু ফিফা কর্তৃক নির্ধারিত সময়ে আবেদন চূড়ান্তভাবে জমা দেওয়ার মাত্র এক ঘণ্টা আগে অস্ট্রেলিয়া আনুষ্ঠানিকভাবে নাম প্রত্যাহার করে নেয়।

ফুটবল অস্ট্রেলিয়া এক বিবৃতিতে জানিয়েছে, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হওয়ার বিষয়ে আর এগুবো না। ’ যার ফলে, ২০২২ আসরের এক যুগ পরে বিশ্বকাপটি ফের মধ্যপ্রাচ্যে ফিরবে।

২০১৮ সাল থেকেই বৈশ্বিক ক্রীড়া ইভেন্ট আয়োজন করে আসছে সৌদি আরব। ফুটবল, ফর্মুলা ওয়ান, গলফ এবং বক্সিংয়ে নানা আসর আয়োজন করছে তারা। একই সঙ্গে দেশটি ঘরোয়া ফুটবল উন্নয়নে ব্যাপক নজর দিয়েছে। যে কারণে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের ভিত কাঁপিয়ে কাঁড়ি কাঁড়ি ডলার খরচ করে রোনালদো, নেইমার, বেনজেমা, মানেদের মতো ফুটবলারকে উড়িয়ে এনেছে সৌদি প্রো লিগে।

আগামী বিশ্বকাপ (২০২৬) অনুষ্ঠিত হবে তিনটি দেশে- যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডায়। পরের বিশ্বকাপের মূল আয়োজক মরক্কো, স্পেন এবং পর্তুগাল। তবে, ঐ আসরে বিশ্বকাপের শততম বর্ষ উদযাপন করবে ফিফা। এ কারণে স্পেন-পর্তুগাল এবং মরক্কোর সঙ্গে ফিফা সহ আয়োজক হিসেবে রেখেছে উরুগুয়ে, প্যারাগুয়ে এবং আর্জেন্টিনাকেও। ফলে তিন মহাদেশের মোট ৬টি দেশ এই বিশ্বকাপটির আয়োজক হতে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।