ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

ফুটবল

মেসির অষ্টম ব্যালন ডি’অর জয় উদযাপন করল ইন্টার মায়ামি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩
মেসির অষ্টম ব্যালন ডি’অর জয় উদযাপন করল ইন্টার মায়ামি

মেজর লিগে সকারে (এমএলএস) লিওনেল মেসির প্রথম মৌসুম আনুষ্ঠানিকভাবে শেষ হলো। আর্জেন্টাইন ফরোয়ার্ডের রেকর্ড অষ্টম ব্যালন ডি'অর জয় উদযাপনের জন্য মৌসুমের শেষ দিনটিকেই বেছে নেয় তার বর্তমান ক্লাব ইন্টার মায়ামি।

ঘরের মাঠে হাজারো সমর্থকের উপস্থিতিতে 'খুদে জাদুকর' অভিবাদন গ্রহণ করার পাশাপাশি ভবিষ্যতে আরও শিরোপা জেতার প্রত্যাশার কথা জানান।

গতকাল রাতে নিউ ইয়র্ক সিটির বিপক্ষে একটি প্রীতি ম্যাচে মুখোমুখি হয় ইন্টার মায়ামি। মূলত মেসির ব্যালন ডি'অর জয় উদযাপন উপলক্ষেই ম্যাচটি আয়োজন করা হয়। কারণ ইন্টার মায়ামির তো বটেই, পুরো মেজর লিগের ইতিহাসেই ব্যালন ডি'অর জেতা প্রথম খেলোয়াড় মেসি। কিছুদিন আগেই প্যারিসে অষ্টমবারের মতো এই পুরস্কার জয় করেন ২০২২ বিশ্বকাপজয়ী তারকা। ইতিহাসে আর কোনো খেলোয়াড় এমনকি পাঁচবারের বেশি এই পুরস্কার জেতেননি।  

ম্যাচের আগে ব্যালন ডি'অর হাতে মাঠে বিছানো গোল্ড কার্পেটের ওপর হেঁটে মাঝমাঠে যান মেসি। পুরো স্টেডিয়াম তখন উল্লাসে ফেটে পড়ে। ছিল আলো-আঁধারির খেলাও। মাঝমাঠে অপেক্ষমাণ এমএলএসএর শীর্ষ কর্তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় শেষে সমর্থকদের উদ্দেশে ব্যালন ডি'অর প্রদর্শন করেন মেসি। এরপর সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, 'আপনাদের সঙ্গে এটা ভাগ করে নিতে পেরে ভালো লাগছে। আমি এখানে এসেছি বেশিদিন হয়নি, কিন্তু মনে হয় অনেকদিন পেরিয়ে গেছে। আমি শুধু এখানে উপস্থিত যারা তাদের নয়, মায়ামির সবাইকে ধন্যবাদ জানাতে চাই। আমার এবং পরিবারকে আপনারা যেভাবে আপন করে নিয়েছেন... নিজের ঘরে থাকার মতো অনুভূতি। আমরা আরও উপভোগ করব এবং শিরোপা জিতবো। কোনো সন্দেহ নেই, পরের বছর আরও ভালো কাটবে। '

ব্যালন ডি'অর হাতে উদযাপন করলেও মাঠে সাফল্য পাননি মেসি। দ্বিতীয়ার্ধে নেমে শেষদিকে ২৫ গজ দূর থেকে দারুণ ফ্রি-কিক নিয়েছিলেন তিনি। কিন্তু অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয় তা। মাঠে যতক্ষণ ছিলেন সবগুলো সুযোগই কাজে লাগাতে ব্যর্থ হন তিনি। ম্যাচটিও ২-১ ব্যবধানে হারে ইন্টার মায়ামি। তবে ম্যাচের ফলাফল ছাপিয়ে যায় মেসির ব্যালন ডি'অর হাতে উপস্থিতি।  

ইন্টার মায়ামির মালিক হোর্হে মাস ১২২ দিন আগে মেসি ও তার পরিবারের আগমনের কথা স্মরণ করে আবেগাক্রান্ত হয়ে পড়েন। মেসিকে 'সর্বকালের সেরা খেলোয়াড়' এবং 'বিশ্বের সর্বকালের সেরা ১০ নম্বর' আখ্যা দেন তিনি। এমএলএস-এর প্রধান ডন গারবার বলেন, 'ইন্টার মায়ামির সমর্থকরা, তোমাদের কাছে খেলাটির শ্রেষ্ঠ খেলোয়াড় আছে। ধন্যবাদ মেসি, এমএলএস-এর ওপর বিশ্বাস রাখার জন্য এবং তোমার ক্লাব এবং লিগকে বেছে নেওয়ার জন্য। ' 

সত্যিকার অর্থে মেসি যোগ দেওয়ার পর ইন্টার মায়ামির জনপ্রিয়তা আকাশ ছুঁয়েছে। ক্লাবের পিঙ্ক জার্সির বিক্রি এবং অ্যাপল টিভিতে ম্যাচ দেখার ঘটনাও অনেক বেড়ে গেছে।  

প্রথম মৌসুমে এসেই মেসি ক্লাবটিকে প্রথমবারের মতো লিগস কাপের শিরোপা জেতার স্বাদ পাইয়ে দিয়েছেন। সব প্রতিযোগিতা মিলিয়ে ইন্টার মায়ামির জার্সিতে ১৪ ম্যাচে ১১ গোল ও ৫টি অ্যাসিস্ট করেছেন তিনি। তবে লিগের প্লে অফে তুলতে পারেননি। শেষ কয়েকটি ম্যাচে তার অনুপস্থিতিও এতে বড় প্রভাব ফেলেছে। লিগের শেষ ৭ ম্যাচের একটিতেও জিততে পারেনি ইন্টার মায়ামি। তবে পরের মৌসুমে মেসিকে নিয়ে ঘুরে দাঁড়াতে চায় তারা।

আপাতত ইন্টার মায়ামির জার্সিতে জানুয়ারির আগে মেসিকে দেখা যাবে না। এর মধ্যে তিনি আর্জেন্টিনার জার্সিতে বিশ্বকাপ বাছাইয়ে খেলবেন। আগামী ১৬ নভেম্বর বুয়েনস এইরেসে উরুগুয়ে এবং ২১ নভেম্বর রিও ডি জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে ব্রাজিলের মুখোমুখি হবে আর্জেন্টিনা। এরপর জানুয়ারিতে মায়ামিতে ফিরে ক্লাবের জার্সিতে ব্যস্ত সময় পার করবেন মেসি। পরের বছর কোপা আমেরিকাতেও খেলতে দেখা যেতে পারে তাকে।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।