ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

ফুটবল

শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াইয়ের প্রত্যয় জামালের

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াইয়ের প্রত্যয় জামালের

বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডের প্রথম ম্যাচে আগামীকাল অস্ট্রেলিয়ার মেলবোর্নে মাঠে নামবে বাংলাদেশ। র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে অস্ট্রেলিয়া।

ফিফা র‌্যাংকিংয়ে অস্ট্রেলিয়া ২৭, বাংলাদেশ ১৮৩। এই এগিয়ে থাকা অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াইয়ের প্রত্যয় জানিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভূঁইয়া।

শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে আগেও খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়ার। ২০১৮ বিশ্বকাপের বাছাইয়ের ম্যাচেই প্রথম মুখোমুখি হয়েছিল দুই দল। সেবার প্রথম লেগে অস্ট্রেলিয়ার মাঠে ৫-০ এবং ঢাকার ফিরতি লেগে ৪-০ গোলে হেরেছিল বাংলাদেশ। দুই ম্যাচে ৯ গোল হজম করতে হয়েছিল। তবে এবার মেলবোর্নোর রেক্টাঙ্গুলার স্টেডিয়ামে আগের মতো অসহায় আত্মসমর্পণ না করে লড়াইয়ের প্রত্যয় জামালের।

আজ বুধবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে জামাল বলেছেন, ‘আমি মনে করি, দলের জন্য সবচেয়ে বড় ম্যাচ হতে যাচ্ছে এটি। কাতার বিশ্বকাপ খেলা দলের তুলনায় বর্তমান দলটি ভালো। কয়েক বছর আগে আমরা যে দলটির বিপক্ষে খেলেছি, তার তুলায় বর্তমান দল বেশ ভালো। কোচ যেটা বলেছেন, আমরা লড়াই করতে চাই। নিজেদের সামর্থ্য দেখাতে চাই। দলের সকল ফুটবলারের অভিজ্ঞতার মিশন হতে যাচ্ছে ম্যাচটি। আমরা জানি এটা বেশ কঠিন হতে যাচ্ছে। আমরা নিজেদের সামর্থ্যর সেরাটা দিতে চাই। ’

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের খেলায় পরিবর্তন এসেছে। ১৪ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপে খেলেছে সেমিফাইনালে। এরপর প্রীতি ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে দুটি ম্যাচে ড্র ও বাছাইয়ের প্রথম রাউন্ডে মালদ্বীপ বাধাও পেরিয়েছে ভালোভাবেই। বদলে যাওয়া এই বাংলাদেশ আশা দেখাচ্ছে সকলকে।

প্রতিপক্ষ অস্ট্রেলিয়া দল সম্পর্কে জামাল বলেন, ‘২০১৫ সালের দলে টিম কাহিল, মাইল জেডিনাক, মাসিমো লুয়ঙ্গোর মতো হাই প্রোফাইল খেলোয়াড় দলে ছিল। বর্তমান দলের ফুটবলাররা বড় ক্লাবে খেলেন না, কিন্তু তারা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লিগে খেলে, স্কটিশ লিগ, চ্যাম্পিয়নশিপে খেলে। ’

মাঠে মেলবোর্ন প্রবাসীদের সমর্থনও চাইছেন জামাল, ‘আমরা বিশ্বের যেখানেই খেলি, যে দেশেই খেলি, বাংলাদেশি সমর্থকরা সত্যি বলতে আমাদেরকে আনন্দ দেয়। আমরা জানি, তারা আমাদের সমর্থন দিবে এবং সম্ভাব্য সবকিছু করবে আমাদেরকে আরেকটু বাড়তি অনুপ্রেরণা জোগাতে। তো, আমরাও যে ভালো দল, সেটা আমাদেরকে দেখাতে হবে তাদের; বাংলাদেশ দলে ভালো কিছু ভালো খেলোয়াড় আছে। ’

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।