ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

ফুটবল

‘আমাকে ভবিষ্যৎ নিয়ে ভাবতে হবে’, হঠাৎ চাকরি ছাড়ার ইঙ্গিত স্কালোনির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২৩
‘আমাকে ভবিষ্যৎ নিয়ে ভাবতে হবে’, হঠাৎ চাকরি ছাড়ার ইঙ্গিত স্কালোনির

ব্রাজিলের বিপক্ষে স্বস্তির এক জয় পেয়েছে আর্জেন্টিনা। কিন্তু এরপর যেন তাদের জন্য হাজির হয়েছে অনেক বড় এক অস্বস্তি।

এই ম্যাচের পর অনেকটা হুট করেই চাকরি ছাড়ার ইঙ্গিত দিয়েছেন কোচ লিওনেল স্কালোনি। এ ব্যাপারে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন সভাপতি ক্লাদিও তাপিয়ের সঙ্গেও কথা বলবেন বলে জানিয়েছেন তিনি।

ম্যাচের পর সংবাদ সম্মেলনে এসে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো এই কোচ বলেছেন, ‘একটা গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে বলটা থামিয়ে দিয়ে ভাবতে হবে। এই সময়ে অনেক কিছু নিয়ে ভাবতে হবে। এই ফুটবলাররা আমাকে অনেক কিছু দিয়েছে। তারা পুরো কোচিং স্টাফকে অনেক কিছু দিয়েছে। কিন্তু এখন আমাকে ভাবতে হবে। আমাকে ভাবতে হবে কী করবো আমি। ’

মাঠে উপস্থিত আর্জেন্টাইন সংবাদ মাধ্যম টিওআইসির সাংবাদিক হোয়াকিন ব্রুনো জানিয়েছেন, কোচিং স্টাফদের সঙ্গে ম্যাচের পর ‘শেষ ছবি’ তুলে রেখেছেন স্কালোনি। আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বকাপ জেতানো স্কালোনি কেন হুট করে দায়িত্ব ছাড়তে চাইছেন সেটি অবশ্য নিশ্চিত করে জানা যায়নি এখনও। তবে তিনি বলছেন, আলবিসেলেস্তেদের জন্য এখন আরও বেশি এনার্জি আছে এমন কাউকে দরকার।  

ব্রাজিল ম্যাচের পর স্কালোনি আরও বলেন, ‘এটা আসলে বিদায় নয়। কিন্তু প্রত্যাশাটা এখন অনেক উঁচুতে আর এখন আমার জন্য চালিয়ে যাওয়া ও জিততে থাকা কঠিন হয়ে যাচ্ছে। এই ছেলেরা কঠিন করে ফেলেছে। এটা আসলে ভাবার সময়। আমি প্রেসিডেন্টকে (আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন) জানাবো। ফুটবলারদের পরে বলবো কারণ এই জাতীয় দলের আরও বেশি এনার্জিওয়ালা কাউকে দরকার। ’

আর্জেন্টিনার ফুটবলের জন্য বড় এক আশীর্বাদ এখন স্কালোনি। অথচ শুরুর পথচলা একদমই মসৃন ছিল না তার। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের পর অন্তবর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর অনেক সমালোচনার মুখে পড়তে হয়। কিন্তু তার হাত ধরেই পরে এসেছে সাফল্য।  

এখন অবধি ৬৬ ম্যাচ তার অধীনে খেলেছে আর্জেন্টিনা; ৪৮টিতেই জিতেছে তারা, ছয়টি করেছে ড্র। এর মধ্যে ২৮ বছরের শিরোপা খর কাটিয়ে ২০২১ সালে কোপা আমেরিকা জিতে আর্জেন্টিনা। পরের বছর জিতে ফিনালেসিমাও।

তবে সবকিছুকে ছাড়িয়ে যায় ২০২২ সালের কাতার বিশ্বকাপ। ৩৬ বছরের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতান স্কালোনি। পরে তিনি জেতেন ফিফা দ্য বেস্টের বর্ষসেরা কোচের পুরস্কারও।

বাংলাদেশ সময় : ১০০৭ ঘণ্টা, ২২ নভেম্বর, ২০২৩
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।