ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ফুটবল

ফিফার বর্ষসেরা গোলকিপারের সংক্ষিপ্ত তালিকায় নেই মার্তিনেস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
ফিফার বর্ষসেরা গোলকিপারের সংক্ষিপ্ত তালিকায় নেই মার্তিনেস

২০২৩ সালের সেরা গোলকিপারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। কাতারে বিশ্বকাপ জিতেও এই তালিকায় স্থান পাননি আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস।

 

আজ ফিফার অফিশিয়াল ওয়েবসাইটে তিনজনের সংক্ষিপ্ত তালিকায় আছেন- ইয়াসিন বুনো, থিবো কোর্তোয়া এবং এদেরসন। তাদের মধ্য থেকে একজন হবেন ফিফার বর্ষসেরা গোলকিপার।

ফিফা বর্ষসেরা পুরস্কারের জন্য ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের আগস্ট; এই এক বছরে গোলকিপার হিসেবে সেরা পারফর্মারদের বেছে নেওয়া হয়েছে। এবার বাছাই করা হয়েছে সেরা তিনজন গোলকিপারকে। ২০২৪ সালের ১৫ জানুয়ারিতে বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।
 
প্রথম পর্যায়ে ফিফার বিশেষজ্ঞদের নিয়ে গঠিত প্যানেল বর্ষসেরা গোলকিপারের তালিকায় রেখেছিল পাঁচ জনকে। তবে তিনজনের মধ্য থেকে সেরা গোলকিপারকে বাছাইয়ের জন্য থাকছে আন্তর্জাতিক জুরি বোর্ড; যেখানে থাকছেন জাতীয় দলগুলোর কোচ, অধিনায়ক, ফুটবল সাংবাদিক এবং ফিফার অফিশিয়াল ওয়েবসাইটে ভোট দেওয়া সমর্থকরা।

২০২২ বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে ছিলেন বুনো। মরক্কোর ইতিহাস গড়ার পথে তার ভূমিকা ছিল অনন্য। আসরের শেষ ষোলোয় স্পেনের বিপক্ষে পেনাল্টি শুটআউটে তার বীরত্বে ভর করে জয় ছিনিয়ে নেয় মরক্কো। এরপর কোয়ার্টার ফাইনালে পর্তুগালকে হারিয়ে প্রথম আফ্রিকান দেশ হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালেও উঠেছিল ‘আটলাস লায়ন’রা।  

দেশের জার্সিতে ‘বিপ্লব’ ঘটিয়ে ক্লাবের হয়েও সাফল্য পান বুনো। ইউরোপা লিগের ফাইনালে তার বীরত্বে পেনাল্টি শুটআউটে রোমাকে ৪-১ গোলে হারায় সেভিয়া। ১২০ মিনিট পর্যন্ত খেলা ১-১ ড্রয়ে শেষ হয়েছিল। সেখানেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন বুনো। এই ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন তিনি এবং ইউরোপা লিগের মৌসুম সেরা একাদশে জায়গা করে নেন। গ্রীষ্মের ট্রান্সফারের সময় নতুন চ্যালেঞ্জ নিতে সৌদি আরবের ক্লাব আল-হিলালে যোগ দেন তিনি। এখন সেখানেও দারুণ সময় কাটছে তার।

তালিকায় বড় নাম কোর্তয়া। গত বছর রিয়াল মাদ্রিদের জার্সিতে লা লিগা, চ্যাম্পিয়নস লিগ এবং উয়েফা সুপার কাপের শিরোপা জেতার স্বাদ পেয়েছিলেন তিনি। ওসাসুনাকে হারিয়ে ২০ তম কোপা দেল রে’র শিরোপা জিতেছিল রিয়াল। সেখানে বড় ভূমিকা পালন করেছিলেন কোর্তয়া।  

তালিকায় থাকা ব্রাজিলিয়ান গোলরক্ষক এদেরসন গত বছর ম্যানচেস্টার সিটির জার্সিতে প্রিমিয়ার লিগ জেতার স্বাদ পেয়েছেন। গত বছর প্রিমিয়ার লিগের বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কারও গেছে তার ঝুলিতে। সব ছাপিয়ে ম্যানচেস্টার সিটির ট্রেবল জয়ে তার ভূমিকা ছিল অনস্বীকার্য। এফএ কাপে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে দশ বছরের মধ্যে সপ্তম শিরোপা ঘরে তুলেছিল ম্যানচেস্টার সিটি।  

তবে সব ছাপিয়ে আলোচনায় সংক্ষিপ্ত তালিকায় বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেসের না থাকা। বিশ্বকাপের ফাইনালে এমিলিয়ানোর পারফরম্যান্স সকল ফুটবল প্রেমীদের মনেই দাগ কেটেছিল। ফিফা দ্য বেস্টের সেরা গোলরক্ষকের তালিকায় তার না থাকাটা অনেকের কাছেই বিস্ময়ের জন্ম দিয়েছে।

বাংলাদেশ সময়: ২২৫৮ ঘণ্টা, ১২ ডিসেম্বর ২০২৩
এমএইচএম/এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।