ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ফুটবল

মেসি-এমবাপ্পেকে টপকে আইএফএফএইচএসের বর্ষসেরা হলান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
মেসি-এমবাপ্পেকে টপকে আইএফএফএইচএসের বর্ষসেরা হলান্ড

গত বছর আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে লিওনেল মেসি জিতেছিলেন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) সেরা খেলোয়াড়, সেরা প্লেমেকার ও সেরা আন্তর্জাতিক গোলদাতার পুরস্কার। তবে এবার এসব থেকে অনেকটাই দূরে রয়েছেন তিনি।

মঙ্গলবার ২০২৩ সালের সেরাদের তালিকা প্রকাশ করে আইএফএফএইচএস। যেখানে ভোটাভুটির মাধ্যমে নির্বাচিত হওয়া সেরা ফুটবলারদের তালিকায় শীর্ষে রয়েছেন ম্যানচেস্টার সিটি ও নরওয়ের ফুটবলার আর্লিং ব্রট হলান্ড। তালিকার দুইয়ে আছেন পিএসজি ও ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। তিনে জায়গা হয়েছে মেসির।  

ম্যানচেস্টার সিটির হয়ে স্বপ্নের মতো মৌসুম কাটিয়েছেন হলান্ড। ক্লাবটির হয়ে জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ, উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ। ২০২৩ সালে সবমিলিয়ে তিনি ৬০ ম্যাচে করেছেন ৫০ গোল। ছন্দে থাকা এই ফরোয়ার্ড তাই প্রতম নরওয়েজীয় ও ম্যানচেস্টার সিটি ফুটবলার হিসেবে এই পুরস্কার পেয়েছেন।  

২০৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা হলান্ডের কাছাকাছিও নেই দুইয়ে থাকা এমবাপ্পে। তার পয়েন্ট ১০৫। আর ৮৫ পয়েন্ট নিয়ে তিনে মেসি।  

বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন ব্রাজিলিয়ান গোলরক্ষক এদেরসন মোয়ারেস। দ্বিতীয় ব্রাজিলিয়ান হিসেবে এই পুরস্কার জিতলেন তিনি। এর আগে ২০১৯ সালে প্রথম ব্রাজিলিয়ান হিসেবে পুরস্কারটি জেতেন আলিসন বেকার। বর্ষসেরার এবারের তালিকায় দুইয়ে আর্জেন্টিনার এমিলিয়ানো মার্তিনেস। আর তৃতীয় হয়েছেন রিয়াল মাদ্রিদ ও বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়া।

ফুটবল সাংবাদিক ও সাবেক ফুটবলারদের ভোটে নির্বাচিতদের বর্ষসেরার পুরস্কার দিয়ে থাকে আইএফএফএইচএস।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।