ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ফুটবল

ফুটবলে এবারও ব্যস্ত সময় কাটবে বাংলাদেশের

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৪
ফুটবলে এবারও ব্যস্ত সময় কাটবে বাংলাদেশের

২০২৩ বাংলাদেশ ফুটবলে মনে রাখার মত একটা বছর ছিল। এই বছরে জামাল ভূঁইয়ারা ২০০৯ সালের পর প্রথমবার সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছিল।

শুধু তা-ই নয়, বিশ্বকাপ বাছাইপর্বে শক্তিশালী লেবাননের বিপক্ষে ড্র করে সবাইকে অবাক করে দেয়। আজ থেকে শুরু হওয়া নতুন বছর ২০২৪ সালে চ্যালেঞ্জ আরও বাড়ছে।

২০২৪ সালে বাংলাদেশের পুরুষ ফুটবলে মূল ব্যস্ততা বিশ্বকাপ বাছাইয়ের চার ম্যাচ। সাবিনাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ সাফ শিরোপা অক্ষুণ্ন রাখা। নতুন বছরে নারী ফুটবলে আন্তর্জাতিক ম্যাচ শুরু হবে ১ ফেব্রুয়ারি সাফ অনূর্ধ্ব-১৯ নারী টুর্নামেন্ট দিয়ে। ঢাকার কমলাপুর স্টেডিয়ামে এই টুর্নামেন্ট শুরু হবে। ঐ মাসেই ১৯-২৮ ফেব্রুয়ারি সিনিয়র নারী ফুটবল দলের ফিফা উইন্ডো।  

মার্চের প্রথম দিন সাফ নারীদের আরেকটি টুর্নামেন্ট। অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্টের ভেন্যু এখনো ঠিক হয়নি। মার্চে বাংলাদেশের ফুটবলে সবচেয়ে গুরুত্বপূর্ণ জামালদের বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচ। ২১ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে হোম ম্যাচ আর ২৬ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ। এক মাস আগে অ্যাওয়ে ম্যাচের ভেন্যু জানতে পারবে বাফুফে।

১-৯ এপ্রিল এবং ২৭ মে-৪ জুন সিনিয়র নারী ফুটবলের ফিফা উইন্ডো। ফেব্রুয়ারি উইন্ডোর পর বাফুফে এপ্রিল-মে উইন্ডো নিয়ে কাজ করবে। ৬ জুন কাতার বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে খেলা অস্ট্রেলিয়া বাংলাদেশে বিশ্বকাপ বাছাইয়ের অ্যাওয়ে ম্যাচ খেলবে। ১১ জুন বাংলাদেশের লেবাননের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ।

জুনের শেষ সপ্তাহে বা ১ জুলাই সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপের সম্ভাব্য সূচি। প্রথমবারের মতো দক্ষিণ এশিয়ার ক্লাবগুলো নিয়ে এই টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করছে সাফ। ৮-১৬ জুলাই রয়েছে নারী ফুটবলের আরেকটি ফিফা উইন্ডো।

১৮-২৮ আগস্ট সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ। এই টুর্নামেন্টের ভেন্যু এখনো নির্ধারণ হয়নি। ২-১০ সেপ্টেম্বর এশিয়ান কাপ বাছাইয়ের প্লে অফ রয়েছে। এই প্লে অফ জামালদের খেলতে হবে কি না সেটা নির্ভর করবে ১১ জুন লেবানন ম্যাচের পর।

সেপ্টেম্বরে রয়েছে পুরুষদের আরও দুটি জুনিয়র টুর্নামেন্ট। ২১-৩০ সেপ্টেম্বর এএফসি অ-২০ এশিয়ান কাপের বাছাই ও ১২-২২ সেপ্টেম্বর সাফ অ-১৭ টুর্নামেন্ট রয়েছে।

অক্টোবরে রয়েছে এএফসির জুনিয়র আরেকটি টুর্নামেন্ট। ১৯-২৭ অক্টোবর এএফসি অ-১৭ টুর্নামেন্টে রয়েছে। ঐ মাসে ৭-১৫ অক্টোবর পুরুষ ফুটবলে ফিফা উইন্ডো রয়েছে। ২১-৩০ অক্টোবর রয়েছে নারী উইন্ডো। ঐ উইন্ডোতে সিনিয়র নারী চ্যাম্পিয়নশীপ অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টটি বাংলাদেশে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনাই বেশি এবং টুর্নামেন্টের সময়সূচি নির্ধারিত হয়েছে ২১ অক্টোবর-৩ নভেম্বর। ১১-১৯ নভেম্বর পুরুষ ও ২৫ নভেম্বর - ৪ ডিসেম্বর নারী ফিফা উইন্ডো রয়েছে।  

জাতীয় দলের পাশাপাশি আন্তর্জাতিক ক্লাব ফুটবলেও ব্যস্ততা থাকবে। এশিয়ান ফুটবল কনফেডারেশন আগামী বছরের সূচি প্রকাশ করেনি। তাই বসুন্ধরা কিংসের আন্তর্জাতিক ম্যাচের সূচি এখনো পাওয়া যায়নি।

আন্তর্জাতিক ফুটবলের পাশাপাশি চলবে ঘরোয়া ফুটবলে নানা প্রতিযোগিতা। ২০২৩-২৪ মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ও ফেডারেশন কাপ চলমান। মে মাসের মধ্যে ঘরোয়া ফুটবলের চলতি আসর শেষ হবে। এই বছরে আগের পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখা ছাড়াও ফিফা র‌্যাঙ্কিংয়ে যথাসম্ভব ওপরের দিকে থাকার কঠিন পরীক্ষায় বসতে হচ্ছে জামাল-রাকিবদের। ঘরের মাঠে কিংবা মধ্যপ্রাচ্যে জামালদের নতুন করে অভিজ্ঞতা নেওয়ার অপেক্ষা।  

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
এআর/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।