ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ফুটবল

চলে গেলেন ব্রাজিলের কিংবদন্তি কোচ ও ফুটবলার মারিও জাগালো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
চলে গেলেন ব্রাজিলের কিংবদন্তি কোচ ও ফুটবলার মারিও জাগালো

৯২ বছর বয়সে জীবনাবসান মারিয়ো জাগালোর। ফুটবলার এবং কোচ হিসাবে চার বার বিশ্বকাপ জিতেছিলেন ব্রাজিলের এই ফুটবলার।

জাগালোর ইনস্টাগ্রাম পোস্টে তাঁর মৃত্যুর খবর জানানো হয়েছে। পোস্টে বলা হয়, ‘অনেক দুঃখের সঙ্গে আমরা চারবার বিশ্বকাপজয়ী মারিও হোর্হে লোবো জাগালোর মৃত্যুর খবর জানাচ্ছি। ’

১৯৫৮, ১৯৬২ সালে মারিও জাগালো ছিলেন বিশ্বকাপ জেতা ব্রাজিল দলের সদস্য। এরপর ১৯৭০ সালে পেলে, জাইরজিনহোদের নিয়ে বিশ্বকাপ জিতেছিলেন। ১৯৯৪ সালে ছিলেন ব্রাজিলের সহকারী কোচ ছিলেন তিনি। সেই অর্থে তিনি জয় করেছিলেন ৪ বিশ্বকাপ। তিনিই প্রথম খেলোয়াড় এবং কোচ হিসেবে ফুটবল বিশ্বকাপ জেতা ব্যক্তি ছিলেন। যে তালিকায় পরে যুক্ত হয়েছিলেন জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ার এবং ফ্রান্সের দিদিয়ের দেশম। আর ২০০২ সালে জাপান-কোরিয়াতে এসেছিলেন দলের বিশেষ পরামর্শক এবং টেকনিক্যাল ডিরেক্টরের অংশ হিসেবে। সেই হিসেবে ব্রাজিলের সব বিশ্বকাপ দলেরই একজন ছিলেন এই কিংবদন্তি জাগালো।  

জাগালোর অভিষেক হয় ২৬ বছর বয়সে। তার কিছুদিন পর তো ১৯৫৮ বিশ্বকাপে অংশ নিয়ে দলের গুরুত্বপূর্ণ অংশই হয়ে উঠেন। ব্রাজিলের হয়ে খেলেছেন ৩৭ ম্যাচ। ১৯৫৮ বিশ্বকাপ ফাইনালে সুইডেনকে ৫-২ গোলে হারানো ম্যাচে একটি গোল করার পাশাপাশি পেলেকে একটি বানিয়েও দিয়েছিলেন তিনি।  

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২৪
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।