ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ফুটবল

সাও পাওলো ছেড়ে ব্রাজিলের কোচ হচ্ছেন দরিভাল

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৪
সাও পাওলো ছেড়ে ব্রাজিলের কোচ হচ্ছেন দরিভাল

ব্রাজিলিয়ান ফুটবলে চলছে পালাবদলের খেলা। কিছুদিন আগেই দেশটির ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) প্রধানের পদে পুনর্বহাল করা হয়েছিল এনদালদো রদ্রিগেজকে।

এরপর ছাঁটাই হন ভারপ্রাপ্ত কোচ ফার্নান্দো দিনিজ। এর দুইদিন পর জানা গেল নতুন কোচের নাম।  

গতকাল ব্রাজিলের নতুন কোচ হিসেবে বেছে নেওয়া হয় দরিভাল জুনিয়রকে। জাতীয় দলের দায়িত্ব নেওয়ার জন্য তিনি শীর্ষ ক্লাব সাও পাওলোর দায়িত্ব ছেড়েছেন। ক্লাবের পক্ষ থেকে এক 'এক্স' পোস্টে বিষয়টি নিশ্চিত করা হয়। তবে দরিভালের দায়িত্ব গ্রহণের ব্যাপারে এখনও আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি সিবিএফ।

সেলেসাওদের দায়িত্ব পাওয়ার খবরে ৬১ বছর বয়সী দরিভাল বলেন, 'ব্যক্তিগত স্বপ্ন পূরণ হলো। ' 

ব্রাজিলের ফুটবলে দুর্দশা চলছে অনেকদিন থেকেই। ২০২২ বিশ্বকাপে ব্যর্থতার জেরে সেসময়ের কোচ তিতে দায়িত্ব ছাড়লে শূন্যতা তৈরি হয়। তিতে যাওয়ার পর অনূর্ধ্ব-২০ দলের কোচ রামোন মানেজেসের হাতে দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু কিছুদিন পর তাকে সরিয়ে দিনিজকে আনা হয়। ধারণা করা হয়েছিল, রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি দায়িত্ব নেবেন নেইমারদের। কিন্তু রিয়ালের সঙ্গে চুক্তিবদ্ধ এই শীর্ষ কোচ রাজি হননি। বরং তার সঙ্গে ২০২৬ সাল পর্যন্ত চুক্তির মেয়াদ বৃদ্ধি করেছেন স্প্যানিশ জায়ান্টরা।  

কাজ চালানোর জন্য দিনিজের ওপর ভরসা করেছিল সিবিএফ। কিন্তু তাতে ফল হয় উল্টো। তার অধীনে ব্রাজিল দল দক্ষিণ আমেরিকা থেকে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে ষষ্ঠ স্থানে অবস্থান করছে। ফলে পাঁচবারের বিশ্বকাপজয়ীদের সরাসরি বিশ্বকাপে খেলাই এখন হুমকির মুখে। যে কারণে  গত শুক্রবার দিনিজকে বরখাস্ত করে সিবিএফ। তার জায়গায় স্থায়ী কোচ হিসেবে বেছে নেওয়া হলো দরিভালকে।

গত ১৩ অক্টোবর বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে ড্র করে ব্রাজিল দিল। এরপর তারা হারে আর্জেন্টিনা, কলম্বিয়া এবং উরুগুয়ের কাছে।  

আগামী মার্চে ইংল্যান্ড ও স্পেনের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। এই দুই ম্যাচে প্রথমবারের মতো ব্রাজিলের ডাগআউটে থাকবেন দরিভাল। এর আগে তার অধীনে ২০২২ সালে আরেক শীর্ষ ক্লাব ফ্ল্যামেঙ্গো কোপা লিবার্তাদোরেস এবং ব্রাজিলিয়ান কাপের শিরোপা জেতে। এরপর তিনি দায়িত্ব নেন সাও পাওলোর। এই ক্লাবকেও গত বছর ব্রাজিলিয়ান কাপ জেতান দরিভাল।

দরিভালের ক্লাব ফুটবলে কোচিং করানোর অভিজ্ঞতা দীর্ঘদিনের। ফ্ল্যামেঙ্গো এবং সাও পাওলো ছাড়াও আতলেতিকো মিনেইরো, আতলেতিকো পারানায়েন্স, ইন্তারনাসিওনাল, ভাস্কো দা গামা, ফ্লুমিনেন্স এবং পালমেইরাসের দায়িত্ব সামলেছেন তিনি। খেলোয়াড়ি জীবনে দরিভাল ছিলেন ডিফেন্সিভ মিডফিল্ডার।  

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।