ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ফুটবল

জাগালো-বেকেনবাওয়ারকে হারিয়ে ‘নিঃসঙ্গ’ দেশম যা বললেন 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৪
জাগালো-বেকেনবাওয়ারকে হারিয়ে ‘নিঃসঙ্গ’ দেশম যা বললেন 

দুই দিনের ব্যবধানে দুই কিংবদন্তিকে হারিয়ে শোকের চাদরে ঢাকা পড়েছে ফুটবল বিশ্ব। দুজনের মিলও আছে বেশ।

ফুটবল ও কোচ হিসেবে বিশ্বকাপ জেতার অনন্য নজির গড়েছেন তারা। যে কীর্তিতে নাম আছে ফ্রান্সের বর্তমান কোচ দিদিয়ের দেশমেরও। তাকে নিঃসঙ্গ রেখে পৃথিবীর সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছেন ব্রাজিলের মারিও জাগালো ও জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ার।

১৯৯৮ সালে দেশমের নেতৃত্বেই বিশ্বকাপ জেতে ফ্রান্স। ২০ বছর পর আবারও শিরোপা ঘরে তোলে তারা। এবার কোচ হিসেবে ডাগআউটে ছিলেন দেশম। এই বিরল কীর্তির জন্ম দেন মারিও জাগালো। ফুটবলার ও কোচ হিসেবে মোট চারটি বিশ্বকাপ আছে তার দখলে। ১৯৭৪ সালে জার্মানিকে বিশ্বকাপ জেতান বেকেনবাওয়ার। কোচ হিসেবে ১৯৯০ সালে চ্যাম্পিয়ন হওয়ার পর জাগালোর কাতারে যোগ দেন তিনি।  

দুই কিংবদন্তিকে হারিয়ে দেশম বলেন, 'ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের মৃত্যুতে গভীর দুঃখ পেয়েছি আমি। মারিও জাগালো চলে যাওয়ার কিছুদিন পরই মৃত্যু হলো তার। কোচ ও খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ জিতে তাদের কাতারে যোগ দেওয়াটা আমার জন্য ছিল বিশাল সম্মানের। আন্তর্জাতিক ফুটবলের দুই কিংবদন্তি সঙ্গে বসার আমন্ত্রণ পাওয়ায় আমার জন্য আজকের দিনটি দুঃখের পাশাপাশি আনন্দেরও। '

'বেকেনবাওয়ার খুব সম্মানিত একজন ব্যক্তি, যিনি সেরা হওয়ার মানদণ্ডকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। তার পরিবার-বন্ধু ও আমার মতো যারা তাকে শ্রদ্ধা করেন এই বেদনাদায়ক সময়ে তাদের সবাইকে আমার সান্ত্বনা। '

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৪
এএইচএস
 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।