ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ফুটবল

ব্রাজিলকে নিষেধাজ্ঞা দেওয়ার পথ থেকে সরে দাঁড়াল ফিফা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৪
ব্রাজিলকে নিষেধাজ্ঞা দেওয়ার পথ থেকে সরে দাঁড়াল ফিফা

গত কয়েকদিনে ব্রাজিলিয়ান ফুটবলে ঘটে গেছে বেশ কয়েকটি ঘটনা। ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) সভাপতি এদনালদো রদ্রিগেসকে পদচ্যুত করায় ফিফার নিষেধাজ্ঞার হুমকিতে থাকে দেশটি।

পরবর্তীতে এক বিচারকের রায়ে স্বপদে বহাল রাখা হয় রদ্রিগেসকে। এতে ফিফাও নিষেধাজ্ঞার পথ থেকে সরে এসেছে।  

গতকাল ব্রাজিল ফুটবল কনফেডারেশনকে (সিবিএফ) স্বস্তির এই খবর দেন ফিফার লিগ্যাল অ্যাফেয়ার্স বিভাগের পরিচালক এমিলিও গার্সিয়া। ব্রাজিলের সুপ্রিট কোর্টের সিদ্ধান্তে রদ্রিগেস আবার নিজের পদ ফিরে পাওয়ায় ফিফা খুশি বলেও জানান তিনি।

গার্সিয়া বলেন, ‘ব্রাজিলিয়ান ফুটবলের অবাধ ও গণতান্ত্রিক সিদ্ধান্তের প্রেক্ষিতে এদনালদোকে সভাপতি পদে পুনর্বহালের জন্য সুপ্রিম কোর্টের দেওয়া রায়ে স্বস্তি পেয়েছি আমরা। ব্রাজিল ফুটবল তাদের সভাপতি নির্বাচন করেছে- এই স্বাভাবিক পরিবেশে ফিরতে পেরে আমরা খুশি। আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ হওয়ার বড় ঝুঁকিতে ছিল ব্রাজিলিয়ান ফুটবল। সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে সে শঙ্কা দূর হলো এবং বিষয়টি এখন আর আলোচনার টেবিলে নেই। ’

বিপদে নিজের পাশে দাঁড়ানোয় ফিফা ও কনমেবলকে ধন্যবাদ জানান রদ্রিগেস। দেশের ফুটবলের উন্নতিতে এখন মনোযোগ দেওয়ায় তার কাজ বলে জানান সিবিএফ প্রধান। তিনি বলেন, ‘ব্রাজিল ফুটবলের স্বাভাবিক সময়ে ফেরার মুহূর্ত এটি এবং এ বর্ষপঞ্জিতে অনেক কাজ রয়েছে আমাদের। এখন থেকে ব্রাজিল ফুটবলের উন্নতিতে মনোযোগ দিতে চাই আমরা। ’

গত ৭ ডিসেম্বর নির্বাচনে অনিয়মের দায়ে রদ্রিগেসকে পদচ্যুত করার নির্দেশ দেয় রিও দি জেনেইরো আদালত। তার পরেই ফিফা থেকে নিষেধাজ্ঞার হুমকি আসে। রায়ের বিরুদ্ধে আপিল করেও তখন লাভ হয়নি রদ্রিগেসের। পরবর্তীতে ফেডারেল সুপ্রিম কোর্টের রায়ে ২৮ দিন পর পদ ফিরে পান রদ্রিগেস।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।