ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায়ের ঘোষণা মার্তার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৪
আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায়ের ঘোষণা মার্তার

চলতি বছরের শেষে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরে যাবেন ব্রাজিলের অন্যতম সেরা ফুটবলার মার্তা। সিএনএন ইস্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন তিনি।

উঠতি প্রজন্মকে সুযোগ করে দিতেই ৩৮ বছর বয়সী মার্তার এমন সিদ্ধান্ত। সিএনএনকে তিনি বলেন, 'এটাই আমার শেষ বছর এবং আমি ইতোমধ্যেই তা নিশ্চিত করতে পারি। একটা মুহূর্ত আসে যখন আমাদের বুঝতে হবে বিদায়ের সময় হয়েছে। খুব শান্তভাবে ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছি, কারণ তরুণ অ্যাথলেটদের মধ্যে যে  উন্নতি আমাদের চোখে পড়ছে তা নিয়ে আমি বেশ আশাবাদী। '

সামনেই অপেক্ষা করছে প্যারিস অলিম্পিক। যেখানে ডাক পাওয়ার অপেক্ষায় আছেন মার্তা। এর আগে পাঁচটি অলিম্পিক খেলে দুইবার রৌপ্য জিতেছেন এই তারকা ফুটবলার। দুবারই সোনা হারাতে হয়েছে যুক্তরাষ্ট্রের কাছে।

অলিম্পিকে খেলবেন কি না প্রসঙ্গে তিনি বলেন, 'যদি আমি অলিম্পিকে খেলি তাহলে প্রতিটা মুহূর্ত উপভোগ করব। কারণ, অলিম্পিকে খেলি বা না খেলি, এটাই হতে যাচ্ছে জাতীয় দলের হয়ে আমার শেষ বছর। ২০২৫ সাল থেকে জাতীয় দলের জার্সিতে আর মার্তাকে দেখা যাবে না। '

২০০২ সালে ব্রাজিলের জার্সিতে অভিষেক হয় মার্তার। অভিষেকের পর ফুটবল শৈলী দিয়ে আলো  ছড়াতে থাকেন এই ফরোয়ার্ড। মেয়েদের ফুটবলের 'পেলে' ডাকা হয় তাকে। এখান পর্যন্ত ১৭৫ ম্যাচ খেলে ব্রাজিলের জার্সিতে  ১১৬ গোল করেছেন তিনি। যা ব্রাজিলের ইতিহাসে নারী কিংবা পুরুষ ফুটবলারদের মধ্যে সর্বোচ্চ।

বর্ণিল ক্যারিয়ারে ৬ বার ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন মার্তা। ২০০৭ বিশ্বকাপে ৭ গোল করে জিতেছেন গোল্ডেন বুট। সে আসরেই গোল্ডেন বলের পুরস্কার জেতেন তিনি। বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বেশি ১৬ গোল রয়েছে তার। কিন্তু ৬ বার বিশ্বকাপ খেলে একবারও শিরোপার স্বাদ পাননি এই ফরোয়ার্ড। তাই সেই খেদ নিয়ে ফুটবল ছাড়তে হচ্ছে  তাকে।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৪আ
এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।