ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ফুটবল

ওচোয়াকে ছাড়াই কোপায় মেক্সিকো

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, মে ১১, ২০২৪
ওচোয়াকে ছাড়াই কোপায় মেক্সিকো

দল ঘোষণায় বড় চমক দিলেন মেক্সিকোর কোচ হাইমে লোজানো। তার কোপা আমেরিকার স্কোয়াড থেকে বাদ পড়েছেন অভিজ্ঞ গোলরক্ষক গিয়ের্মো ওচোয়া।

জায়গা হয়নি আরও দুই অভিজ্ঞ তারকা রাউল হিমেনেজ ও হারভিং লোজানোরও।

শুক্রবার ২৩ সদস্যের স্কোয়াড ঘোষণা করেন লোজানো। যেখানে জায়গা হয়নি ওই তিন ফুটবলারের। যাদের সম্মিলিতভাবে ১০ বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা রয়েছে। এক ওচোয়া একাই খেলেছেন ৫ বিশ্বকাপে। এর মধ্যে ২০১৪, ২০১৮ ও ২০২২ বিশ্বকাপে দলের মূল গোলরক্ষক ছিলেন তিনি। আর ২০০৬ ও ২০১০ বিশ্বকাপে ছিলেন বেঞ্চে।

গত তিন বিশ্বকাপেই মেক্সিকোর গোলপোস্ট সামলেছেন ওচোয়া। কিন্তু সম্প্রতি ইতালিয়ান সিরি আ'র ক্লাব সালেরনিতানার একাদশে জায়গা হারিয়েছেন তিনি। ক্লাবের সঙ্গে তার চুক্তির মেয়াদও শেষদিকে। এর মধ্যেই জাতীয় দলেও জায়গা হারালেন ৩৮ বছর বয়সী গোলরক্ষক।

তবে ওচোয়ার জন্য জাতীয় দলের দরজা এখনই বন্ধ হয়ে যায়নি। অন্তত দলের কোচ লোজানো এমনটাই জানিয়েছেন। তিনি বলেন, 'আমি মেমোর (ওচোয়ার ডাকনাম) সঙ্গে কথা বলেছি। আমি তাকে আমার সিদ্ধান্তের ব্যাপারে জানিয়েছি এবং এটার মানে এই না যে, সে আমাদের (২০২৬ বিশ্বকাপ) পরিকল্পনার অংশ নয়। বরং আমরা অন্যদের বাজিয়ে দেখতে চাই। '

৩২ বছর বয়সী হিমেনেজ ২০১৪, ২০১৮ ও ২০২২ বিশ্বকাপে মেক্সিকোর জার্সিতে খেলেছেন। শেষ বিশ্বকাপে তিনি খেলেছেন বদলি হিসেবে। ইংলিশ প্রিমিয়ার লিগে ফুলহামের জার্সিতে ২০২৪ সালে মাত্র ১৯৩ মিনিট মাঠে নেমেছেন এই মেক্সিকান স্ট্রাইকার। গত ৩১ ডিসেম্বরের পর কোনো গোলও করতে পারেননি তিনি। আর জাতীয় দলের হয়ে গত ১৮ নভেম্বরের পর মাঠে নামা হয়নি হিমেনেজের। মেক্সিকোর সর্বশেষ তিনটি স্কোয়াডেও তার জায়গা হয়নি।

২৮ বছর বয়সী লোজানোও সম্প্রতি বাজে ফর্মের ভেতর দিয়ে যাচ্ছেন। ডাচ ক্লাব এরেডিভিসির হয়ে এ মৌসুমে ২২ ম্যাচে ৬ গোল করেছেন তিনি। তাই গত দুই বিশ্বকাপে খেলা এই ফরোয়ার্ড জায়গা হারিয়েছেন জাতীয় দলেও। এছাড়া মেক্সিকো দলে ডাক পাননি কাতার বিশ্বকাপে খেলা স্ট্রাইকার হেনরি মার্তিনও।  

যুক্তরাষ্ট্রের মাটিতে হতে যাওয়া কোপা আমেরিকায় আগামী ২২ জুন নিজেদের প্রথম ম্যাচে জ্যামাইকার মুখোমুখি হবে মেক্সিকো। গ্রুপের বাকি দুই সঙ্গী হলো ভেনিজুয়েলা ও ইকুয়েডর। তবে কোপার আগে বলিভিয়া, উরুগুয়ে ও ব্রাজিলের বিপক্ষে প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে মেক্সিকো।  

মেক্সিকোর কোপা আমেরিকা স্কোয়াড

গোলকিপার: লুইস মালাগন, হুলিও গঞ্জালেস, রাউল র‍্যানগেল।  

ডিফেন্ডার: হোর্হে সানচেজ, ইসরায়েল রেয়েস, ব্রায়ান গার্সিয়া, সিজার মন্তেস, ভিক্টর গুজমান, আলেক্সিস পেনা, হোয়ান ভাসকুয়েজ, হোর্হে ওরোজোকো, জেরার্দো আরতেয়াগা, ব্রায়ান গঞ্জালেস।  

মিডফিল্ডার: এদসন আলভারেজ, লুইস রোমো, জর্দান কারিল্লো, এরিক সানচেজ, ওরবেলিন পিনেদা, রবার্তো আলভারদো, লুইস শাভেজ, আন্দ্রেস মন্তানো, ফার্নান্দো বেলত্রান, কার্লোস রদ্রিগেজ।  

ফরোয়ার্ড: মার্সেলো ফ্লোরেস, সিজার হুয়ের্তা, হুলিয়ান কুইনোনেস, গিলের্মো মার্তিনেজ, সান্তিয়াগো হিমিনেজ, আলেক্সিস ভেগা, দিয়েগো লেইঞ্জ ও ইউরিয়েল আন্তুনা।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, মে ১১, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।