ঢাকা, বুধবার, ১৩ ভাদ্র ১৪৩১, ২৮ আগস্ট ২০২৪, ২২ সফর ১৪৪৬

ফুটবল

সাফ অনূর্ধ্ব-২০ টুর্নামেন্ট

নেপালকে উড়িয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৪
নেপালকে উড়িয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে স্বাগতিক নেপালকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ।  এর আগে এই টুর্নামেন্টের ফাইনাল খেললেও শিরোপার স্বাদ পায়নি।

তবে আজ কাঠমান্ডুর আনফা কমপ্লেক্সে নেপালকে ৪-১ গোলে উড়িয়ে শিরোপা উৎসবে মেতেছে লাল-সবুজের প্রতিনিধিরা।  

ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে বাংলাদেশ। স্বাগতিক দর্শকদের আনন্দে মাতার তেমন কোনও সুযোগই দেননি কোচ মারুফুল হকের শিষ্যরা। যদিও ম্যাচের ২০তম মিনিটে দারুণ গোলের সুযোগ তৈরি করেছিল নেপাল। সতীর্থের পাস থেক বল পান নিরাজন ধামি। চার ডিফেন্ডারকে কাটিয়ে ফাঁকায় থাকা নিরাজ কারকিকে পাস দেন তিনি। শুধু লক্ষ্যে শট নিতে পারলেই এগিয়ে যেতে পারত নেপাল। তবে তার শট লক্ষ্যভ্রষ্ট হয়।

তিন মিনিট পরে এগিয়ে যেতে পারত বাংলাদেশও। ২৩তম মিনিটে বক্সের ডান প্রান্তে ফ্রি-কিক পায় বাংলাদেশ। রাব্বি হোসেন রাহুলের ফ্রি-কিক থেকে উড়ে আসা বলে দুখু মিয়ার হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। তবে প্রথমার্ধের যোগ করা সময়ে মিরাজুলের গোলে লিড নেয় বাংলাদেশ। ইনজুরি টাইমে বক্সের বাইরে  মিরাজুল ইসলামকে ফাউল করে বসেন নেপালের এক ডিফেন্ডার। সঙ্গে সঙ্গে রেফারি ফ্রি কিকের বাঁশি বাজান। মিরাজুলের দুর্দান্ত বাঁকানো শটে নেপালি গোলরক্ষক সম্পূর্ণ পরাস্ত হন। সাইড পোস্টে লেগে বল জালে জড়ায়। বাংলাদেশের গোলের সঙ্গে সঙ্গে আনফা কমপ্লেক্সের গ্যালারিতে নিস্তব্ধতা ভর করে।

দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়ায় বাংলাদেশ। যার ধারবাহিকতায় দ্বিতীয়ার্ধের সপ্তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে মিরাজুলরা। বাঁ প্রান্ত থেকে আক্রমণে ওঠে বাংলাদেশ। বক্সের ভেতর সতীর্থের বাড়ানো ক্রসে বল পার করেন মিরাজুল। পোস্টের সামনে ফাঁকায় থেকে হেডে বল জালে জড়ান তিনি।  

ম্যাচে দুই গোল হজম করে খেই হারিয়ে ফেলে নেপাল। সেই সুযোগে তাদের ওপর প্রভাব বিস্তার করে খেলতে থাকা বাংলাদেশ ৭০তম মিনিটে ব্যবধান ৩-০ তে নিয়ে যায়। দলের তৃতীয় গোলটি আসে রাহুলের কাছ থেকে। এই গোলেও ছিল মিরাজুলের অবদান। তার যোগান দেয়া বলেই গোল করেন রাহুল।

৮১তম মিনিটে বাংলাদেশের রক্ষণ আর গোলরক্ষকের ভুলে ব্যবধান কমায় স্বাগতিক নেপাল (৩-১)। তবে ইনজুরি সময়ের ষষ্ঠ মিনিটে এক হালি পূরণ করে বাংলাদেশ। বাঁ দিক থেকে রাব্বি হোসেন রাহুলের ক্রসে পিয়াশ আহমেদ নোভা গোল করে ব্যবধান ৪-১ করেন। বিজয় উল্লাসে মাতে লাল-সবুজ জার্সিধারীরা।

এর আগে এই নেপালের কাছেই গ্রুপ পর্বে ২-১ গোলে হেরেছিল বাংলাদেশ। গ্রুপপর্বের হারের প্রতিশোধ ফাইনালে শিরোপা জয় দিয়ে উদযাপন করলেন মিরাজুল-রাব্বিরা। সাউথ এশিয়ান গেমস ফুটবলে প্রথম স্বর্ণ, মেয়েদের সাফের একমাত্র শিরোপার পর এবার নেপালের মাটিতে অনূর্ধ্ব-২০ সাফে চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৪
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।