ঢাকা, বুধবার, ১৩ ভাদ্র ১৪৩১, ২৮ আগস্ট ২০২৪, ২২ সফর ১৪৪৬

ফুটবল

বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদদের শিরোপা উৎসর্গ বাংলাদেশ দলের

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৪
বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদদের শিরোপা উৎসর্গ বাংলাদেশ দলের

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের গত আসরে ভারতের কাছে হেরে শিরোপা স্বপ্ন ভেঙেছিল বাংলাদেশ দলের। তবে এবার সেই ভারতকে সেমিফাইনালেই বিদায় করে দেয় বাংলাদেশের যুবারা।

এরপর ফাইনালে তারা স্বাগতিক নেপালকে হারিয়ে জিতে নিয়েছে কাঙ্ক্ষিত শিরোপা।    

বাংলাদেশ অনূর্ধ্ব-২০ পুরুষ ফুটবল দল আজ কাঠমান্ডুর ফাইনালে নেপালকে ৪-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে। হিমালয়ের দেশ নেপালে শিরোপা জিতে তা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের উৎসর্গ করেছে বাংলাদেশ দল।

তবে এবারই প্রথম নয়। টুর্নামেন্টের শুরু থেকেই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে প্রাণ হারানো মানুষদের স্মরণ করেছে বাংলাদেশ দল। আসরে দলের প্রথম গোল করে গোলদাতা মিরাজুল ইসলাম আলাদা একটি টি-শার্ট পরেছিলেন। সেই টি-শার্ট ছিল আন্দোলনের দুই শহীদ আবু সাঈদ ও মুগ্ধর স্মরণে। ফুটবলের মাঠে এমন কাজের ফলে জরিমানা গুনতে হতে পারে তাকে। তবে জরিমানার ঝুঁকি নিয়েই শহীদদের স্মরণ করেছিলেন মিরাজুল।  

জুলাইয়ের মাঝামাঝি থেকে আগস্টের প্রথম সপ্তাহ পর্যন্ত বাংলাদেশ আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে পার করেছে। আগস্টের ৫ তারিখে ক্ষমতার পালাবদলের পর পর আবার নতুন সংকট দেখা দেয়। বন্যায় দেশের অনেক ক্ষয়-ক্ষতি হয়েছে। এ অবস্থায় কোচ মারুফুল হক ও ফরোয়ার্ড রাহুল দুই জনই ফুটবলের এই শিরোপা জয় দেশের জন্য স্বস্তিকর উল্লেখ করে বলেন, ‘আসলেই আমরা নানা সমস্যার মধ্য দিয়ে যাচ্ছি। আমাদের এই শিরোপা দেশবাসীর জন্য খুশির উপলক্ষ। ’

শিরোপা উৎসর্গ নিয়ে কোচ মারুফুল হক ম্যাচের পর ব্রডকাস্টার চ্যানেলকে বলেন, ‘আমরা এই চ্যাম্পিয়নশিপ জুলাই-আগস্টে মাসে স্বৈরাচারবিরোধী আন্দোলনে যারা শহীদ হয়েছেন, তাদের উৎসর্গ করছি। দেশের জন্য তারা জীবন দিয়েছেন। তাদের আত্মত্যাগে আমরা পেয়েছি নতুন বাংলাদেশ। ’

‘আমরা ম্যাচটি ধীরগতিতে শুরু করেছিলাম। কারণ, ফাইনালের আগে ছেলেরা বিশ্রাম কম পেয়েছে। নেপাল দুইদিন বিশ্রাম পেয়েছে, আমরা একদিন। নেপাল খুবই ভালো দল। বেশ কয়েকজন কোয়ালিটি ফুটবলার আছে দলে। তাছাড়া তারা এ মাঠে খেলেই বেড়ে উঠেছে। নিজেদের মাঠ, দর্শক ছিল তাদের। আমাদের ছেলেদের সবসময়ই বলেছি, তোমরা স্বাভাবিক খেলা খেলবা। আজও তারা আমার উপদেশ মেনে খেলেছে,’ যোগ করেন তিনি।

বাংলাদেশের আজকের জয়ের অন্যতম নায়ক জোড়া গোলদাতা মিরাজুল ইসলাম। নিজে দুই গোলের পাশাপাশি আরেক গোল করিয়েছেন। সেই মিরাজুল তার প্রতিক্রিয়ায় বলেন, ‘আমরা আজ নিজের জন্য খেলিনি, দেশের সবার জন্যই খেলেছি। নেপালও ভালো খেলেছে, আল্লাহ আমাদের সহায় হয়েছে আমরা চ্যাম্পিয়ন হয়েছি। ’ 

মিরাজুল ইসলাম ফাইনালে জোড়া গোল ছাড়াও টুর্নামেন্টে আরে দুই গোল করেছেন। চার গোল করে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা এই ফুটবলার। বাফুফের এলিট একাডেমী থেকে তিনি উঠে এসেছেন তিনি।

দেশের কয়েকটি অঞ্চলে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের কথা উল্লেখ করে বাংলাদেশ কোচ বলেন, ‘অনেক মানুষ কষ্ট করছেন। খাদ্য ও বিশুদ্ধ পানির অভাবে আছেন লাখ লাখ মানুষ। আমাদের নতুন বাংলাদেশ এসব মোকাবিলা করে দেশ সংস্কারের চেষ্টা করছে। আশা করি, এই চ্যাম্পিয়নশিপ দেশের মানুষকে আরো ঐক্যবদ্ধ করবে, দেশ সংস্কারের উৎসাহ পাবে। ’

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৪
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।