ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

প্রথম ম্যাচের বাঁশি ‘সেই’ নিশিমুরার হাতে

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৬ ঘণ্টা, জুন ১৩, ২০১৪
প্রথম ম্যাচের বাঁশি ‘সেই’ নিশিমুরার হাতে

ঢাকা: ফুটবল বিশ্বকাপের এবারের আসরের উদ্বোধনী ম্যাচের রেফারির দায়িত্ব পালন করছেন ‘সেই’ জাপানি যুইচি নিশিমুরা।

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ৫টায় (বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিনগত রাত ২টায়) স্বাগতিক ব্রাজিল ও ক্রোয়েশিয়ার মধ্যকার এ ম্যাচে তার সহযোগী হিসেবে থাকছেন তোরু সাগারা ও তোশিযুকি নাগি।

ম্যাচের চতুর্থ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন ইরানের আলীরেজা ফাঘানী।

তৃতীয় জাপানি হিসেবে দু’টি বিশ্বকাপে রেফারির দায়িত্ব পালন করছেন নিশিমুরা। ২০০৪ সালে অভিষেকের পর প্রায় এক দশকের বর্ণাঢ্য ক্যারিয়ারে ২০১২ সালে এএফসি মেনস’ রেফারি অব দ্য ইয়ার নির্বাচিত হন তিনি।

বিশ্বকাপের ২০তম আসরের শিরোপা হাতে নেওয়ার লড়াইয়ে ব্রাজিল দলের হয়ে লড়ছেন, জুলিও সিজার (জার্সি নং ১২), দানি আলভেজ (২), ডেভিড লুইজ (৪), থিয়াগো সিলভা (৩), মার্সেলো (৬), পলিনহো (৮), লুইজ গুস্তাভো (১৭), নেইমার (১০), অস্কার (১১), হাল্ক (৭) ও ফ্রেড (৯)।

দলটির তত্ত্বাবধানে রয়েছেন লুইজ ফেলিপ স্কলারি।

অপরদিকে নেইমার-ফ্রেডদের মুখে অমাবশ্যার অন্ধকার নামাতে  ক্রোয়েশিয়া দলের হয়ে মাঠে নামছেন, স্টিপ পেলেতিকোসা (জার্সি নং ১), দারিজো সরনা (১১),  ভেডরান করলুকা (৫), দিজেন লভরেন (৬), সিমে ভরসালকো (২), লুকা মড্রিচ (১০), ইভান রাকিটিক (৭), ওলিক (২২),  মাটেও কোভাচিচ (২০), ইভান প্যারিসিচ (৪) ও নিকিচা জেলাভিচ (৯)।

দলটির কোচের দায়িত্ব পালন করছেন কোভাক নিকো।

গত ২০১০ সালের দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের সঙ্গে যে ম্যাচে ব্রাজিল ২-১ গোলে হেরে বিদায় নেয় সেই ম্যাচে দায়িত্ব পালন করেন নিশিমুরা। বিশৃঙ্খলার দায়ে ওই ম্যাচে ব্রাজিলের এক খেলোয়াড়কে লাল কার্ড দেখিয়েছিলেন তিনি। সেজন্য ১০ জন নিয়েই খেলতে হয় ব্রাজিলকে, যার ‘পরিণতি’ বিশ্বকাপ থেকে মাথা নিচু করে বিদায় নিতে হয় রবিনহো-আদ্রিয়ানোদের।

কথিত আছে, ব্রাজিলিয়ান ফুটবলারদের মধ্যে ‘নিশিমুরা ‍আতঙ্ক’ রয়েছে। এই নিশিমুরা ‍আতঙ্ক কতটুকু কাটাতে পারেন নেইমার-ফ্রেড-অস্কাররা সেটাই দেখার অপেক্ষ‍ায় ফুটবল বিশ্ব।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, জুন ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।