ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপের ৫টি দর্শনীয় সেভ (ভিডিও সহ)

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, জুন ১৮, ২০১৪
বিশ্বকাপের ৫টি দর্শনীয় সেভ (ভিডিও সহ)

ঢাকা: বিশ্বের কোটি ফুটবল ভক্তদের মুখে মুখে এখন একটাই নাম ‘ওচোয়া’। ব্রাজিল-মেক্সিকোর ম্যাচের পর সবখানে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে রাতারাতি তারকা বনে যাওয়া মেক্সিকান গোলরক্ষক ‘গুইলারমো ওচোয়া’।



এপর্যন্ত বিশ্বকাপের ৫টি দর্শনীয় গোল সেভ এর মধ্যে ওচোয়ার সেভটি অন্যতম সেরা।



নেইমার এবং ব্রাজিলের অন্যান্যদের প্রতিটি আক্রমণই অত্যন্ত দক্ষতার সঙ্গে রুখে দিয়ে নিজ দেশের জন্য পয়েন্ট ধরে রেখেছে। তার এ দক্ষতার কারণে সেরা ৫টি দর্শনীয় সেভের মধ্যে ওচোয়ারটি সেরা। বিশ্বকাপের ইতিহাসে আরো ৪টি দর্শনীয় সেভের বর্ণনা দেওয়া হলো...



এবারের বিশ্বকাপ স্বাগতিক ব্রাজিল জিতবে এবং ঘরের ছেলে নেইমার গোল্ডন বুট পাবে! ফুটবল ভক্তদের এমন ধারণা অমূলক নাও হতে পারে। তবে দুঃখ জনকভাবে নেইমারেরে সেই প্রচেষ্টা অত্যন্ত দক্ষতার এবং বুদ্ধিমত্তার সঙ্গে রুখে দিলো মেক্সিকোর গোলরক্ষক ওচোয়া (২০১৪ বিশ্বকাপ)। বুধবার রাতে ব্রাজিল-মেক্সিকোর ওই ম্যাচে এরকম আরো কয়েকটি প্রচেষ্টা রুখে দিয়েছে ওচোয়া।



সেরা দর্শনীয় সেভ নাও হতে পারে, তবে বলা যায় অত্যান্ত গুরুত্বপূর্ণ সেভ। ২০১০ বিশ্বকাপ ফাইনালে হল্যান্ডের প্লে-মেকার আরিয়ান রবেনের দুটি দুর্দান্ত শট ঠেকিয়ে দিয়েছেন স্পেনের গোলরক্ষক এলকার কেসিয়াস। তার এ অসামান্য অবদানের জন্যই হয়তো স্পেন বিশ্বকাপের লিফটে উঠতে পেরেছিলো।



১৯৭০ বিশ্বকাপের সম্ভবত এটাই সবচেয়ে জনপ্রিয় সেভ। ব্রাজিলের স্টাইকার পেলের এক দুর্দান্ত হেড রুখে দিয়ে ইতিহাসের পাতায় নাম লেখালেন ইংল্যান্ডের গোলরক্ষক গর্ডন ব্যাংকস।



২০০৬ সালের বিশ্বকাপ ফাইনালে জিনেদিন জিদানের অসাধারণ হেড চোখের পলকে ঠেকিয়ে দিলেন বুফন। অবিশ্বাস্যভাবে রুখে দেওয়াটা জিদানেরও বিশ্বাস করতে কষ্ট হয়েছিলো।



ক্যামেরুন ১৯৯০ সালের বিশ্বকাপে অংশ নিয়ে আগেরবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে প্রথম ম্যাচে হারিয়েছিলো। সে জয়ের পুরোটাই কৃতিত্ব ক্যামেরুনের গোলরক্ষক থমাম এস’কোনোর। থমাসের অসাধারণ গোলরক্ষণ শৈলি দেখে ইতালির জিয়ানলুইজি বুফন গোলরক্ষক হওয়ার প্রেরণা পেয়েছিলো এবং ওই আফ্রিকার স্টারের নামে তার ছেলের নাম রাখেন।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, জুন ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।