ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

ফুটবল

ফাইনালে জার্মানি-আর্জেন্টিনাকে দেখছে গুগল-মাইক্রোসফট

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫২ ঘণ্টা, জুলাই ৮, ২০১৪
ফাইনালে জার্মানি-আর্জেন্টিনাকে দেখছে গুগল-মাইক্রোসফট

ঢাকা: সেমিফাইনালে জার্মানি হারাবে ব্রাজিলকে, আর নেদারল্যান্ডসকে হারাবে আর্জেন্টিনা। বিজয়ী যথাক্রমে ইউরোপ ও লাতিন আমেরিকার এ দু’দলই আগামী ১৩ জুলাই মারাকানা স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে ফাইনালে নামবে।



সেমিফাইনালের ফল ও ফাইনালের লড়াই নিয়ে এমন পূর্বাভাস দিচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট ও গুগল।

মঙ্গলবার যুক্তরাজ্যভিত্তিক প্রভাবশালী সংবাদ মাধ্যম টেলিগ্রাফে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, মাইক্রোসফটের আর্টিফিসিয়ালি ইন্টিলিজেন্ট ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট কোরতানা’র প্রেডিক্টিভ মডেল বিশ্বকাপের এখন পর্যন্ত সমাপ্ত ম্যাচগুলোয় যে পূর্বাভাস দিয়েছে সেগুলোর ফলাফল গত আসরের অক্টোপাস পলের ভবিষ্যদ্বাণীর চেয়েও বিস্ময়করভাবে মিলে গেছে।

কোরতানার মডেল দুই সেমিফাইনাল নিয়ে বলছে, এ দুই লড়াইয়ে জিতবে যথাক্রমে জার্মানি ও আর্জেন্টিনা। তারাই মারাকানায় শিরোপার লড়াইয়ে নামবে।

আগেকার ম্যাচগুলোর ফলাফল বিশ্লেষণ করে পরবর্তী ম্যাচের পূর্বাভাস দেওয়া হচ্ছে মাইক্রোসফটের পক্ষ থেকে। বিশ্বকাপের ভবিষ্যদ্বাণীর জন্য আপডেট করা মাইক্রোসফটের ‘বিং’ সার্চ ইঞ্জিন থেকে কোরতানার এ পূর্বাভাস আসছে।

প্রতিবেদনে জানানো হয়, আগেকার ম্যাচগুলোর ফলাফল, দু’দলের আন্তর্জাতিক প্রতিযোগিতা ও জয়-পরাজয়ের মান বিশ্লেষণ করে ভবিষ্যদ্বাণী দেয় মাইক্রোসফটের প্রেডিক্টিভ মডেল।

এই মডেলের পূর্বাভাসে খেলার পারিপার্শ্বিক অবস্থা- যেমন, নিজেদের মাঠ (ব্রাজিল), নৈকট্য (লাতিন আমেরিকান), মাঠের অবস্থা (ঘাস) ও খেলা চলাকালীন পরিবেশও গুরুত্ব পায়।

অপরদিকে, নিজেদের ডাটা বিশ্লেষণ করে জার্মানি ও আর্জেন্টিনা ফাইনাল খেলবে বলে পূর্বাভাস দিচ্ছে সার্চ ইঞ্জিন গুগলও।

প্রতিষ্ঠানটি বলছে, ব্রাজিলের বিপক্ষে জার্মানির জেতার সম্ভাবনা ৫৯ শতাংশ আর নেদারল্যান্ডসের বিপক্ষে আর্জেন্টিনার জেতার সম্ভাবনা ৬১ শতাংশ।

গুগুল সুপার সিক্সটিন ও সুপার এইটের ম্যাচগুলো নিয়ে যে পূর্বাভাস দিয়েছে সে ১২টি ম্যাচের মধ্যে ১১টির ভবিষ্যদ্বাণীই সঠিক হয়েছে।

গুগলের মডেলে অপটা’র ‘টাচ বাই টাচ’ ডাটা ব্যবহার করা হয়েছে। এই ডাটা বিশ্লেষণ পদ্ধতি আগেকার ম্যাচগুলোর ফলাফল পরবর্তী ম্যাচের ভবিষ্যৎ বলে দেয়।

গুগলের প্রোডাক্ট মার্কেটিং ম্যানেজার বেনজামিন বেচতোলসেইম বলেন, গেম-প্লে ডাটার মাধ্যমে গুগল ভবিষ্যদ্বাণী করে থাকে। এখন পর্যন্ত গুগলের ভবিষ্যদ্বাণীকে সঠিকই বলা চলে।

উল্লেখ করা যেতে পারে, মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ২টায় বেলো হরিজেন্তেতে প্রথম সেমিফাইনালে নামছে ব্রাজিল ও জার্মানি এবং বুধবার একইসময়ে সাও পাওলোতে নামবে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস।

বাংলাদেশ সময়: ২২৫৩ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।