ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

ফুটবলযুদ্ধে বাঁশি হাতে দৌঁড়াচ্ছেন যিনি

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৪
ফুটবলযুদ্ধে বাঁশি হাতে দৌঁড়াচ্ছেন যিনি

ঢাকা: খানিকবাদেই বেজে উঠছে ফুটবলের মহাযুদ্ধের দামামা। বাংলাদেশ সময় রোববার রাত ১টায় শুরু হওয়া এ ম্যাচটিতে উভয় দলের পারফরম্যান্স যেমন গুরুত্বপূর্ণ, তেমনি গুরুত্বপূর্ণ ম্যাচটিতে বাঁশি হাতে ফুৎকার দেওয়া রেফারির প্রতিটি সিদ্ধান্তও।



অনেক বিতর্ককে সামনে-পেছনে রেখেই এ মহারণে প্রধান রেফারির দায়িত্ব পালন করছেন ইতালিয়ান নিকোলা রিজ্জোলি। ২০০৭ সাল থেকে আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা শুরু করা অভিজ্ঞ এ রেফারির সহকারী হিসেব থাকছেন স্বদেশী রেনাতো ফাভিরানি ও আন্দ্রে‍য়া স্তেফানি। এছাড়া, চর্তুথ কর্মকর্তা হিসেবে থাকবেন ইকুয়েডরের কার্লোস ভেরা।

এবারের বিশ্বকাপ আসরে মাঠে মূল রেফারির ভূমিকা নিয়ে নানা বির্তক হয়েছে। স্বাগতিক ব্রাজিল-ক্রোয়েশিয়ার মধ্যকার প্রথম ম্যাচেই রেফারির ভূমিকা নিয়ে বির্তকের জন্ম দেন জাপানের রেফারি নিশিমুরা। ওই ম্যাচে তার ভূমিকার জন্য ‘ব্রাজিল বন্ধু’ উপমাও পান তিনি।

গ্রুপ পর্বে ইতালি-উরুগুয়ে ম্যাচে লুইস সুয়ারেজের কামড়কাণ্ড রেফারির চোখ এড়িয়ে যায়। এছাড়া, কোয়ার্টার ফাইনালে ব্রাজিল-কলম্বিয়া ম্যাচে হুয়ান জুনিগারের রাফ ট্যাকলে মেরুদণ্ডের তৃতীয় কশেরুকায় মারাত্মক আঘাত পেয়ে বিশ্বকাপ মিশন থেকে ছিটকে পড়েন পোস্টারবয় নেইমার। নেইমারের ওই আঘাতও চোখ এড়ায় রেফারির।

এতসব বির্তকিত কাণ্ডের পরও ফুটবলে মাঠে রেফারির উপস্থিতি গুরুত্বপূর্ণ। আর রেফারির সিদ্ধান্ত আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে ফাইনালের মতো ম্যাচে।

রিওডি জেনিরোর মারাকানায় শিরোপার লড়াইয়ের মীমাংসাকারী এ ম্যাচের মধ্য দিয়ে পর্দা নামছে বিশ্বকাপের বিংশ আসরের।

বাংলাদেশ সময়: ২২২৭ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।