ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ফাইনালের প্রথমার্ধ গোলশূন্য

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৯ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৪
ফাইনালের প্রথমার্ধ গোলশূন্য

ঢাকা: ফিফা বিশ্বকাপ ফুটবলের বিশতম আসরের শিরোপা জিততে মরণপণ লড়াইয়ে নামা আর্জেন্টিনা-জার্মানি ম্যাচের প্রথমার্থ গোলশূন্যভাবে শেষে হয়েছে।

ম্যাচের ৩ মিনিটে থমাস মুলারকে অবৈধভাবে আর্জেন্টিনার ডিফেন্ডার মার্কোস রোহো বাধা দেওয়া ফ্রিকিক পায় জার্মানি।

তবে ফ্রিকিক টনি ক্রুসের ফ্রিকিকি আর্জেন্টিনার খেলোয়াড়দের তৈরি দেওয়ালে লেগে ফিরে আসে।

ফিরতি বলটি নিয়ে পাল্টা আক্রমণে যান আর্জেন্টিনার স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েন। বল নিয়ে ডি বক্সের ভেতরে ঢুকে পড়ে গোলবারের ডানপাশের কোনা থেকে শট নেন। হিগুয়েনের শট অল্পের জন্য জাল খুঁজে পায়নি।

ম্যাচের প্রথম ১৫ মিনিট পর্যন্ত দু’দলই আক্রমণ পাল্টা আক্রমণে যাওয়ার চেষ্টা করলেও মাঠের ডানপাশ দিয়ে আর্জেন্টিনার ফরোয়ার্ডেরা দুবার জার্মানির ডিফেন্স ভেঙ্গে ডিবক্সের ভেতরে ঢুকে পড়ে।

অন্যদিকে আক্রমণে তীক্ষ্ণতা দেখা না গেলেও জার্মানির মাঝমাঠের বল দখলে এগিয়ে রয়েছে।

খেলার ২২ মিনিটে জার্মানির মিডফিল্ডার টনি ক্রুসের ভুল ব্যাকপাস থেকে ডিবক্সের ভেতর বল পান আর্জেন্টিনার স্ট্রাইকার হিগুয়েন। একলা গোলরক্ষককে পেয়েও গোল করার সহজ সুযোগ হেলায় নষ্ট করেন হিগুয়েন। মারাকানা স্টেডিয়ামে উপস্থিত আর্জেন্টিনা সমর্থকরা হতাশায় ডুবে যায় হিগুয়েনের সহজ সুযোগ নষ্ট করা দেখে।

ম্যাচের ২৯ মিনিটে ইতালিয়ান রেফারি নিকোলা রিজ্জলি পকেট থেকে প্রথম হলুদ কার্ড বের করেন। পেছন থেকে লাভেজ্জিকে বাধা দেওয়ায় হলুদ কার্ডের শাস্তি পান বাস্তিয়ান শোয়েন্সটেইগার।

খেলার ৩০ মিনিটে মাঠে উপস্থিত আর্জেন্টিনার সমর্থকরা গোল....... চিৎকারে ফেটে পড়েন। লাভেজ্জি নিচু করে দেওয়া ক্রসে পা ছুঁয়ে গোল করেন হিগুয়েন। কিন্তু হিগুয়েনের গোলটি অফসাইডের খাড়ায় পড়ে বাতিল হয়ে ‍যায়।

৩৬ মিনিটে আর্জেন্টিনার ডি বক্সের ভেতর থেকে জোরালো শট করেন আন্দ্রে শার্লে। কিন্তু দারুণ ক্ষীপ্রতায় বলটি পাঞ্চ করে দলকে বিপদমুক্ত করেন আর্জেন্টিনার গোলরক্ষক সার্জিও রোমেরো।

খেলার ৪০ মিনিটে বল নিয়ে ৬ গজের বক্সের ভেতর ঢুকে পড়ে লাভেজ্জিকে পাস দেন মেসি। গোলবারের খুব কাছে থেকে নেওয়া লাভেজ্জির শট ব্লক করে দেন জার্মান ডিফেন্ডার বোয়াটেং।
 
ব্রাজিলের রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় ফাইনাল ম্যাচটি শুরু হয়েছে হয়।

আর্জেন্টিনার একাদশ:
সার্জিও রোমেরো (গোলরক্ষক), মার্টিন ডেমিচেলিস, এজেকুয়েল গ্যারে, পাবলো জাবালেতা, মার্কোস রোহো, হাভিয়ের মাশ্চেরানো, এনজো পেরেজ, লুকাস বিগলিয়া, লিওনেল মেসি, এজেকুয়েল লাভেজ্জি ও গঞ্জালো হিগুয়েন।

কোচ: আলেহান্দ্রো সাবেয়া

জার্মানির একাদশ:
ম্যানুয়েল ন্যয়ার (গোলরক্ষক), বেনেডিক্ট হাওয়েডস, ম্যাট হামেলস, ফিলিপ লাম, জেরোমি বোয়াটেং, ক্রিস্টোফ ক্রামার, বাস্তিয়ান শোয়েন্সটেইগার, টুনি ক্রুস, মেসুত ওজিল, থমাস মুলার ও মিরোস্লাভ ক্লোসা।

কোচ: জোয়াকিম লো

বাংলাদেশ সময়: ০০৪৯ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।