ঢাকা, বুধবার, ২৪ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

ফুটবল

২০১৬’র শীর্ষে চেলসি, পিছু ছাড়েনি লিভারপুল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৮ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৭
২০১৬’র শীর্ষে চেলসি, পিছু ছাড়েনি লিভারপুল ২০১৬’র শীর্ষে চেলসি/ছবি: সংগৃহীত

সবশেষ ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে স্টোকসিটিকে ৪-২ গোলে হারিয়েছে ‘প্রায় হারতে ভুলে যাওয়া’ চেলসি। বিদায়ী বছরের শেষ দিনেও জয় তুলে নেওয়া ব্লুজরা ২০১৬ সালে ইংলিশ জায়ান্টদের মধ্যে ৩৮ ম্যাচ খেলে সর্বোচ্চ ৭৯ পয়েন্ট অর্জন করেছে। গড়েছে টানা ম্যাচ জয়ের রেকর্ড।

গত এক বছরে চেলসিকে টপকাতে পারেনি কোনো দল। ইংলিশ প্রিমিয়ারে চেলসির সমান ৩৮ ম্যাচ খেলে ৭৩ পয়েন্ট নিয়ে এই তালিকায় দুইয়ে লিভারপুল।

যেখানে চেলসি ২৩ ম্যাচ জয়ের পাশাপাশি ১০টি ড্র করে আর ৫টি ম্যাচে হেরে বসে। এদিকে, লিভারপুল ২১ জয় আর ১০ ড্র করে ম্যাচ হেরেছে সাতবার।

আগের ম্যাচে বোর্নমাউথকে ৩-০ গোলে হারিয়ে দারুণ এক রেকর্ড নিজেদের করে নেয় চেলসি। ইংলিশ প্রিমিয়ার লিগে টানা ১২ ম্যাচ জিতে চেলসি তাদের ক্লাব ইতিহাসে এমন কীর্তি প্রথমবারের মতো গড়ে। এর আগে লিগে টানা ১৩ ম্যাচ জিতেছিল আর্সেনাল। ১৪ বছর আগে আর্সেনালের গড়া সেই কীর্তি ছুঁতে চেলসি ৪-২ গোলে সবশেষ হারায় স্কোটসিটিকে। ইংলিশ প্রিমিয়ার লিগের মতো লিগে টানা এতগুলো জয় অবিশ্বাস্য।

চলমান লিগে অ্যান্তোনিও কন্তের চেলসি ১৯ ম্যাচ খেলে সংগ্রহ করেছে সর্বোচ্চ ৪৯ পয়েন্ট। এখানেও ব্লুজদের পিছু ছাড়েনি লিভারপুল। সমান ম্যাচ খেলে ৪৩ পয়েন্ট অলরেডসদের। চেলসি ১৬ ম্যাচ জিতে একটি ড্র আর দুটি হার নিয়ে টেবিলের শীর্ষে। অপরদিকে, ১৩ জয়, দুই পরাজয় আর চারটি ড্র নিয়ে দুইয়ে লিভারপুল।

চেলসির পিছু ছাড়েনি লিভারপুল/ছবি: সংগৃহীতলিগের টেবিলে তিনে আছে ম্যানচেস্টার সিটি। ১৯ ম্যাচে ১২ জয়, তিন ড্র আর চারটি পরাজয় নিয়ে ম্যানসিটির অর্জন ৩৯ পয়েন্ট। চারে থাকা আর্সেনালের ১৮ ম্যাচ থেকে সংগ্রহ ৩৭ পয়েন্ট। আর পাঁচে থাকা টটেনহাম ১৮ ম্যাচ খেলে সংগ্রহ করেছে ৩৬ পয়েন্ট।

এদিকে, ২০১৬ সালে অর্জন করা পয়েন্টের ভিত্তিতে শীর্ষে থাকা চেলসির (৭৯) পরে লিভারপুল (৭৩)। তিন নম্বরে ম্যানচেস্টার ইউনাইটেড (৭২)। ম্যানসিটি ইংলিশ লিগের টেবিলে এগিয়ে থাকলেও বছরজুড়ে পয়েন্ট অর্জনের তালিকায় ছয় নম্বরে (৬৯)। চার নম্বরে রয়েছে ৭১ পয়েন্ট পাওয়া টটেনহাম। আর পাঁচ নম্বরে রয়েছে এক ম্যাচ কম খেলে ম্যানসিটির সমান ৬৯ পয়েন্ট পাওয়া আর্সেনাল।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, ০১ জানুয়ারি ২০১৬
এমআরপি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa