ঢাকা, মঙ্গলবার, ২৩ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

ফুটবল

রোনালদো নয়, মেসিই ফিফা বর্ষসেরার যোগ্য

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৭
রোনালদো নয়, মেসিই ফিফা বর্ষসেরার যোগ্য লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো/ছবি: সংগৃহীত

২০১৬ ব্যালন ডি’অর জয়ী ক্রিস্টিয়ানো রোনালদোকে ফিফা বর্ষসেরা হওয়ার দৌড়েও এগিয়ে রাখছেন ফুটবলবোদ্ধারা। কিন্তু, স্বদেশী লিওনেল মেসিই এর যোগ্য দাবিদার বলে মনে করেন হেক্টর ‍কুপার।

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার সঙ্গে ছয় বছরের চুক্তি (২০১০ থেকে ২০১৫) শেষে একীভূত ফিফা ব্যালন ডি’অর অ্যাওয়ার্ড আলাদা হয়ে যায়। ‘ফ্রান্স ফুটবল’ সাময়িকী ফিরে যায় আগের ব্যালন ডি’অর রীতিতে।

আর ফিফা তাদের ‘ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার’ অ্যাওয়ার্ডের নতুন নামকরণ করেছে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস ২০১৬’। সুইজারল্যান্ডের জুরিখে আগামী ৯ জানুয়ারি জমকালো আয়োজনের মধ্য দিয়ে এর পর্দা উঠবে।

ফিফা বর্ষসেরা খেলোয়াড় বাছাইয়ে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী মেসিকে ভোট দেওয়ার বিষয়টি প্রকাশ করেছেন মিশরের আর্জেন্টাইন কোচ। হেক্টরের চোখে, চারবারের বর্ষসেরা রোনালদোর পারফরম্যান্স এ পুরস্কার পাওয়ার যোগ্য নয়।

.

সর্বোচ্চ গোলস্কোরার (৫১টি) হিসেবে ২০১৬ সাল শেষ করেছেন বার্সেলোনা আইকন মেসি। কাতালানদের টানা দ্বিতীয় লা লিগা ও কোপা দেল রে এনে দিতে রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

অন্যদিকে, রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়নস লিগ ও ইউরো জিতে পর্তুগালের জার্সিতে প্রথম আন্তর্জাতিক শিরোপার স্বাদ নেন রোনালদো। শুধু তাই নয়, ফিফা ক্লাব ওয়ার্ল্ডকাপের ফাইনালে হ্যাটট্রিক করে গত বছরটা অবিস্মরণীয় করে রাখেন সিআর সেভেন।

গোল ডট কম’কে দেওয়া সাক্ষাতকারে ৬১ বছর বয়সী হেক্টর বলেন, ‘মেসি আমার স্বদেশী এবং তাকে বেছে নিতে হয়েছিল (ফিফা বর্ষসেরার ভোট)। আমি মনে করি না এটা আমার সিদ্ধান্ত প্রভাবিত করেছে। গত বছরে সে আমার দেখা সেরা খেলোয়াড়। আমরা সমগ্র পারফরম্যান্স নিয়ে কথা বলছি। ’

.

‘সে বার্সাকে ঘরোয়া ডাবল (লা লিগা ও কোপা দেল রে) জেতাতে সেরাটা উজাড় করে দিয়েছে। এটা আর্জেন্টিনার ক্ষেত্রেও প্রযোজ্য যেখানে সে কোপা আমেরিকা জিততে সম্ভাব্য সব চেষ্টাই করেছে। কিন্তু সে ভাগ্যবান ছিল না। ’-যোগ করেন সাবেক ইন্টার ও ভ্যালেন্সিয়া কোচ।

হেক্টরের মতে, রোনালদোর টাইটেলগুলো তাকে এই অ্যাওয়ার্ড জয়ে এগিয়ে রাখলেও সে তার সেরা প্রতিদ্বন্দ্বির কাছে পরাস্ত ছিল, ‘রোনালদো শিরোপা জিতেছে, কিন্তু বর্ষসেরা খেলোয়াড় হওয়ার জন্য তার পারফরম্যান্স যথেষ্ট ভালো ছিল বলে আমি মনে করি না। ব্যক্তিগত পারফরম্যান্স তার পক্ষে যাবে না। শুধুমাত্র টাইটেল জয়ই তাকে সাহায্য করবে। সবাই বলতে পারেন আমি বিভিন্ন কারণে মেসিকে বেছে নিয়েছি, এটা শুধুমাত্র সে আর্জেন্টাইন বলেই নয়। ’

উল্লেখ্য, হেক্টরের অধীনে জানুয়ারিতে (১৪ তারিখ শুরু) আফ্রিকান কাপ অব ন্যাশনসে মাঠে নামবে মিশর। মর্যাদাপূর্ণ এ টুর্নামেন্টের টানা তিন আসর মিস করার পর গত বছরের মার্চে দেশটির কোচের দায়িত্ব কাঁধে নেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, ৩ জানুয়ারি, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa