ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

নতুন বছরে র‌্যাংকিংয়ের শীর্ষেই আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
নতুন বছরে র‌্যাংকিংয়ের শীর্ষেই আর্জেন্টিনা বছরের প্রথম ফিফা র‌্যাংকিংয়ে আর্জেন্টিনার শীর্ষস্থান অক্ষুন্ন/ছবি: সংগৃহীত

বছরের প্রথম ফিফা র‌্যাংকিংয়ে আর্জেন্টিনার শীর্ষস্থান অক্ষুন্ন। গত ডিসেম্বরে ২০১৬ সালের চূড়ান্ত র‌্যাংকিং প্রকাশের পর ছিল না আন্তর্জাতিক ব্যস্ততা। তাই শীর্ষ ৩৪টি অবস্থানই অপরিবর্তিত। উদ্বেগের খবর, পাঁচ ধাপ পিছিয়ে ১৯০তম স্থানে নেমে গেছে বাংলাদেশ। রেটিং পয়েন্ট ৮১ থেকে কমে দাঁড়িয়েছে ৬৯।

যথারীতি লিওনেল মেসির আর্জেন্টিনার পর দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে ব্রাজিল ও বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। তিন দলের রেটিং পয়েন্টেও কোনো পরিবর্তন নেই।

১৬৩৪, ১৫৪৪ ও ১৪৩৩।

রেটিং পয়েন্টসহ শীর্ষ দশের বাকি সাতটি দেশ যথাক্রমে চিলি (১৪০৪), বেলজিয়াম (১৩৬৮), কলম্বিয়া (১৩৪৫), ফ্রান্স (১৩০৫), পর্তুগাল (১২২৯), উরুগুয়ে (১১৮৭) ও স্পেন (১১৬৬)।

২০১৮ বিশ্বকাপের আয়োজক রাশিয়া আগের ৫৬তম স্থানেই। উল্লেখ্যযোগ্য দলগুলোর মধ্যে সুইজারল্যান্ড (১১তম) ওয়েলস (১২), ইংল্যান্ড (১৩), ক্রোয়েশিয়া (১৪), পোল্যান্ড (১৫), ইতালি (১৬), কোস্টারিকা (১৭), মেক্সিকো (১৮) নেদারল্যান্ড (২২), যুক্তরাষ্ট্র (২৮) ও ৪১ নম্বরে সুইডেন।

উল্লেখ্য, সামগ্রিকভাবে জানুয়ারির টেবিল অনেকটাই স্থিতিশীল। নতুন দু’টি টিম শীর্ষ পঞ্চাশে জায়গা করে নিয়েছে। ছয় ধাপ এগিয়ে ৪৮-এ সৌদি আরব ও এক ধাপ উন্নতিতে ৫০তম স্থানে নাইজেরিয়া। আলবেনিয়া (৫১, -২) ও বুর্কিনা ফাসোর (৫৩, -৩) অবনমন হয়েছে। পয়েন্ট ও র‌্যাংকিংয়ের ভিত্তিতে সবচেয়ে বেশি এগিয়েছে দক্ষিণ আমেরিকার দেশ সুরিনাম (১২৮, +২২)। ১৮৩ থেকে তাদের বর্তমান রেটিং পয়েন্ট ২৪৫।

আগামী ৯ ফেব্রুয়ারি পরবর্তী ফিফা র‌্যাংকিং প্রকাশিত হবে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ১২ জানুয়ারি, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।