ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

অভিজ্ঞতা অর্জনে জাপান যাচ্ছে অনূর্ধ্ব-১৬ দল

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৭
অভিজ্ঞতা অর্জনে জাপান যাচ্ছে অনূর্ধ্ব-১৬ দল ছবি: সংগৃহীত

জাপান ফুটবল অ্যাসোসিয়েশনের (জেএফএ) ব্যবস্থাপনায় আগামী ২৮ ও ২৯ জানুয়ারি জাপানের ওসাকা শহরে অনুষ্ঠিত হবে ‘জে-গ্রিন সাকাই লেডিস ফেস্টিভাল অনূর্ধ্ব-১৫’ ফুটবল ফেস্টিভাল।

যেখানে জাপানের ১৮টি ফুটবল দল অংশ নেবে। পাশাপাশি অংশ নেবে বাংলাদেশ ও থাইল্যান্ড অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল দল।

এই ফুটবল ফেস্টিভালে অংশ নিতে মঙ্গলবার (২৪ জানুয়ারি) রাত সোয়া ১১টায় জাপানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল। জাপান সফরকারী বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ ফুটবল দলকে পৃষ্ঠপোষকতা করছে ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন। এর আগে ভারতের শিলিগুঁড়িতে অনুষ্ঠিত সাফ মহিলা চ্যাম্পিয়নশিপেও বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলকে পৃষ্ঠপোষকতা দিয়েছিল ওয়ালটন গ্রুপ।

সোমবার (২৩ জানুয়ারি) বিকেলে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাকক্ষে জাপান সফরকারী বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল দলের প্রস্তুতি ও লক্ষ্য জানানোর জন্য এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সদস্য ও উইমেন্স ফুটবল উইং এর চেয়ারম্যান মিস মাহফুজা আক্তার কিরণ, পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার বিভাগের প্রধান এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ মহিলা দলের কোচ গোলাম রাব্বানী ছোটন, অধিনায়ক শ্রীমতি কৃষ্ণা রানী সরকার ও সহ-অধিনায়ক মারিয়া মান্ডা।

সংবাদ সম্মেলনে মাহফুজা আক্তার কিরণ জানান, ‘বাংলাদেশ মহিলা ফুটবল দল আজকে একটা অবস্থানে এসে দাঁড়িয়েছে। সে কারণে তাদের উপর আমাদের প্রত্যাশা অনেক বেড়ে গেছে। এতোদিন বাংলাদেশ মহিলা দল যে দেশগুলোর সঙ্গে খেলেছে, যে দলগুলোর সঙ্গে খেলেছে এবং জাপানে যাদের সঙ্গে খেলতে যাচ্ছে সেটা কিন্তু অনেক বেশি ভিন্ন। এতোদিন আমরা যদি প্রাইমারি স্কুলে থাকি তাহলে আমরা আগামীকাল যাচ্ছি কলেজে। সে কারণে আমাদের প্রত্যাশা করার কিছু নেই। ’

কিরণ আরও যোগ করেন, ‘আমরা সেখানে মূলত যাচ্ছি আমাদেরকে ঝালাই করার জন্য। আমাদের অবস্থান কোথায় সেটা জানার জন্য। আমরা আগেই বলেছি সেপ্টেম্বরে থাইল্যান্ডে যে টুর্নামেন্টটা হবে সেটার আগে আমাদের দলকে ওই লেভেলে খেলার জন্য প্রস্তুত করতে চাই। সে লক্ষ্যে আন্তর্জাতিক ম্যাচ খেলবো সেই সব দলের বিপক্ষে, যারা সেপ্টেম্বরে সেখানে খেলবে। তারই ধারাবাহিকতা শুরু করতে যাচ্ছি আগামীকাল থেকে। জাপান অনেক বেশি শক্তিশালী দল এবং এশিয়ার শীর্ষ দলের একটি। তাদের সঙ্গে খেলার পর বাংলাদেশ দল বুঝতে পারবে তাদের অবস্থানটা কোথায়। ’

২৫ জানুয়ারি জাপানে পৌঁছানোর পর ২৬ জানুয়ারি একাডেমি সাকাই এর বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল। এরপর ফেস্টিভালে ‘ডি’ গ্রুপে ২৮ জানুয়ারি সকাল ৯টা ৫৫ মিনিটে এসি ইমাবারি, সকাল ১১টা ৪৫মিনিটে সেরেজো ও দুপুর ১টা ৩৫মিনিটে এনগু নাগোয়া এফসি লেডিস এর বিপক্ষে খেলবে।

২৯ জানুয়ারি আমাগাসাকি লেডিস টিমের বিপক্ষে সকাল ৯টা ৫৫মিনিটে খেলবে। এরপর নকআউট পর্বের ম্যাচে খেলবে বাংলাদেশের মেয়েরা। প্রস্তুতি ম্যাচ থেকে শুরু করে মোট ৮টি ম্যাচ খেলবে বাংলাদেশ দল।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, ২৩ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।