ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ফুটবল

পিএসজিতে ইংলিশ লিজেন্ড বেকহাম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৭
পিএসজিতে ইংলিশ লিজেন্ড বেকহাম ছবি: সংগৃহীত

ফরাসি জায়ান্ট পিএসজির তারকাদের সঙ্গে দেখা করেছেন ইংল্যান্ডের সাবেক দলপতি ডেভিড বেকহাম। এই ক্লাবটি থেকেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান বেকহাম। ২০১৩ সালে নিজের বুটজোড়া তুলে রাখেন ইংলিশ এই বিশ্বসেরা তারকা মিডফিল্ডার।

৪১ বছর বয়সী বেকহাম পিএসজিতে গিয়ে দেখা করেছেন খেলোয়াড়দের সঙ্গে, ছবিও তুলেছেন বেশ আনন্দ নিয়ে। ড্রেসিং রুমে নিজের অভিজ্ঞতা শেয়ার করেছেন ক্লাবের বর্তমান ফুটবলারদের সাথে নিয়ে।

দলের অধিনায়ক থিয়াগো সিলভার সঙ্গে সময় কাটিয়েছেন। সময় কাটিয়েছেন দলের তারকা ফুটবলার ম্যাক্সওয়েল, জাভিয়ের পাস্তোরের সঙ্গে।

এ সময় ক্লাবের পক্ষ থেকে তাকে একটি জার্সি উপহার হিসেবে দেওয়া হয়। জার্সির নম্বর ছিল ‘৩২’। এই জার্সি গায়েই ক্যারিয়ারের শেষ সময়ের ম্যাচ খেলেছেন বেকহাম। পিএসজির হয়ে খেলেছেন মাত্র দশটি ম্যাচ।

কিংবদন্তি ফুটবলার বেকহাম খেলোয়ার জীবনে ষ্টাইলের জন্য যত বেশি আলোচিত হয়েছেন তার থেকেও বেশি আলোচিত ছিলেন তার খেলার প্রতিভার কারনে। বাতাসে বলের দিক পরিবর্তন করে নেওয়া ফ্রি-কিক ছিল বিশ্বসেরা স্টাইলের। ক্লাব ক্যারিয়ারে ৭২৯ ম্যাচ খেলা বেকহাম ইংলিশ প্রিমিয়ারের জায়ান্ট দল ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলেছেন ২৬৫ ম্যাচ। এরপর পাড়ি জমান স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে। সান্তিয়াগো বার্নাব্যুতে তারকা এই মিডফিল্ডার খেলেছেন ১১৬ ম্যাচ। এরপর এলএ গ্যালাক্সি, ইন্টার মিলান ঘুরে নাম লেখান পিএসজিতে। জাতীয় দলের জার্সি গায়ে বেকহাম খেলেছেন ১১৫ ম্যাচ।

ম্যানইউর হয়ে ৬ বার লিগ শিরোপা, দুইবার এফএ কাপ, দুইবার এফএ কমিউনিটি শিল্ড, একবার এফএ ইয়ুথ কাপ, একবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ আর একবার ইন্টারকন্টিনেন্টাল কাপের শিরোপা জিতেছেন বেকহাম। রিয়ালের হয়ে একবার করে লা লিগা আর সুপারকোপা ডি এসপানার শিরোপা জেতা ইংলিশ এই লিজেন্ড পিএসজির হয়ে একবার জিতেছেন লিগ শিরোপা।

বেকহাম ইংলিশ ফুটবলারদের মধ্যে সর্বপ্রথম চারটি ভিন্ন দেশের লিগ শিরোপা জেতার রেকর্ড গড়েন। ইংল্যান্ড, স্পেন, আমেরিকা ও ফ্রান্সের সর্বোচ্চ লিগ শিরোপা জেতেন তিনি। তিনটি বিশ্বকাপের আসরে প্রথম ইংলিশ ফুটবলার হিসেবে বেকহাম গোল করার রেকর্ড গড়েন। প্রথম কোনো ব্রিটিশ ফুটবলার হিসেবে ১০০ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ খেলার রেকর্ডও বেকহামের।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, ২৪ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।