ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

ফুটবল

মিশরকে হারিয়ে আফ্রিকান চ্যাম্পিয়ন ক্যামেরুন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৭
মিশরকে হারিয়ে আফ্রিকান চ্যাম্পিয়ন ক্যামেরুন আফ্রিকান চ্যাম্পিয়ন ক্যামেরুন-ছবি:সংগৃহীত

আফ্রিকান কাপ অব ন্যাশনসে (অ্যাফকন) মিশরকে হারিয়ে শিরোপা জিতলো ক্যামেরুন। ফাইনালের মঞ্চে শক্তিশালী প্রতিপক্ষকে ২-১ ব্যবধানে হারিয়ে দ্বিতীয় সর্বোচ্চ পঞ্চমবারের মতো ট্রফির স্বাদ পেলো হুগো ব্রুসের শিষ্যরা। তবে সর্বোচ্চ অষ্টম শিরোপা থেকে বঞ্চিত হলো মিশর।

শিরোপা নির্ধারণী ম্যাচে গ্যাবনের লিবরেভিল স্তাদে ডি’অ্যানগোনজে স্টেডিয়ামে মুখোমুখি হয় মিশর ও ক্যামেরুন। তবে শুরুতেই লিড পায় সর্বশেষ ২০১০ সালে চ্যাম্পিয়ন হওয়া মিশর।

২২ মিনিটে মোহাম্মদ এল নেনির গোলে এগিয়ে যায় দলটি। পরে লিড নিয়েই বিরতিতে যায়।

দ্বিতীয়ার্ধে ম্যাচে ফিরতে আক্রমণের ধার বাড়িয়ে দেয় ক্যামেরুন। ফলে ম্যাচে খুব দ্রুতই ফিরতে পারে দলটি। ৫৯ মিনিটে বেনজামিন মোকানদিজো বিলের সহায়তায় নিকোলাস এন’কলু গোল করলে সমতা পায় ক্যামেরুন।

এদিকে খেলার প্রায় শেষ দিকে নাটকীয়তা প্রকাশ পায়। ম্যাচের নির্ধারিত সময়ের দুই মিনিট আগে মিশর শিবিরকে চুপ করিয়ে দেন ক্যামেরুন ফুটবলার পাতে আবুবকর। সিবাস্তেইন সিয়ানির অ্যাসিস্টে গোলটি করেন তিনি। আর তার এই গোলেই শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে জয় তুলে নেয় ক্যামেরুন।

এদিনের ট্রফির জয়ের ফলে ১৫ বছর পর শিরোপা উদ্ধার করলো ক্যামেরুন। সর্বশেষ ২০০২ সালে সেনেগালের বিপক্ষে জিতেছিল দলটি। প্রতি দুই বছর পর অনুষ্ঠিত অ্যাফকন কাপ আগামীবার আয়োজন করবে ক্যামেরুনই।

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, ০৬ ফেব্রুয়ারি, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।