ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

বার্সা ‍অধ্যায়কে বিদায় জানালেন এনরিক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০২ ঘণ্টা, মার্চ ২, ২০১৭
বার্সা ‍অধ্যায়কে বিদায় জানালেন এনরিক বার্সাকে বিদায় বলে দিলেন এনরিক/ছবি: সংগৃহীত

চলতি মৌসুম শেষেই বার্সেলোনার কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন লুইস এনরিক। ন্যু ক্যাম্পে স্পোর্টিং গিজনকে ৬-১ গোলে হারানোর পর ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এমন সিদ্ধান্ত জানিয়ে দেন ৪৬ বছর বয়সী এ স্প্যানিশ কোচ।

কাতালানদের তিন মৌসুম ধরে সফলতার সঙ্গে কোচিং করিয়ে আসছেন। আগামী জুনে বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে।

চুক্তি নবায়ন করছেন না এনরিক। বলেছেন, তার বিশ্রাম প্রয়োজন।

সম্প্রতি চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে পিএসজির মাঠে ৪-০ গোলে হারের পরই এনরিকের ভবিষ্যৎ হুমকির মুখে পড়ে! বেশ গুঞ্জনও ছড়ায়। তবে লা লিগায় টানা তিন ম্যাচ জিতে স্বরূপে ফেরে স্প্যানিশ জায়ান্টরা।

...দলের খেলোয়াড়রা সবাই এনরিকের পাশে দাঁড়ান। অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা বরাবরই তা বলে আসছেন। কিন্তু, নিজে থেকেই বার্সা অধ্যায়ের ইতি টানার ঘোষণা দিয়ে দিলেন তিনি। যার অধীনে আটটি শিরোপা ঘরে তোলে বার্সা। খেলোয়াড়ী জীবনের পর কোচ হিসেবে ন্যু ক্যাম্পে ফিরেই উড়ন্ত সূচনা পান। প্রথম মৌসুমেই (২০১৪-১৫) সম্ভাব্য ছয়টির মধ্যে পাঁচটি ট্রফি জেতার গৌরব অর্জন করেন।

গিজন ম্যাচ শেষে এনরিকের ভাষ্য, ‘আমি সবাইকে বলতে চাই যে আগামী মৌসুমে বার্সার কোচ হিসেবে থাকছি না। এটা কঠিন, কিন্তু এ সিদ্ধান্তই নিয়েছি। আমার বিশ্রাম প্রয়োজন। সরে দাঁড়ানোর পেছনে এটাই প্রধান কারণ। ’

‘আমি জানিয়ে দিয়েছি চুক্তি নবায়নের কোনো সুযোগ নেই। ক্লাবের পক্ষ থেকে আমাকে আশ্বস্ত করা হয়েছে, এখানে কোনো চাপ ছিল না। আমার ওপর আত্মবিশ্বাস রাখার জন্য ক্লাবকে ধন্যবাদ দিতে চাই। তিনটি অবিস্মরণীয় বছর পার করছি। ’-যোগ করেন এনরিক।

...ক্লাব প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমেউ বলেন, ‘লুইস এনরিক আমাদের অসাধারণ সব সাফল্য এনে দিয়েছেন এবং তিনি এখনও আরো কিছু বয়ে আনতে পারবেন। খেলোয়াড়রা তা করার জন্য অনুপ্রাণীত। আমরা এনরিকের সিদ্ধান্ত গ্রহণ করেছি। তিনি একজন গ্রেট কোচ। এখন সম্ভাব্য সর্বোত্তম উপায়ে তার স্পেল শেষ করার সময়। ’

খেলোয়াড় হিসেবে বার্সার জার্সিতে আট মৌসুম (১৯৯৬-২০০৮) খেলেছিলেন এনরিক। কাতালানদের হয়েই পা রাখেন কোচিং ক্যারিয়ারে। ২০০৮ থেকে ২০১১ পর্যন্ত বার্সা ‘বি’ টিমকে কোচিং করিয়েছেন। ২০১৪ সালে বার্সার মূল দলের প্রধান কোচ হওয়ার আগে এক মৌসুম করে রোমা ও সেল্টা ভিগোর দায়িত্বে ছিলেন।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, ২ মার্চ, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।