ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

বার্সার কোচ হয়ে ফিরতে চান জাভি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, মার্চ ৭, ২০১৭
বার্সার কোচ হয়ে ফিরতে চান জাভি ছবি: সংগৃহীত

ভবিষ্যতে নিজের প্রিয় ক্লাব বার্সেলোনায় ফেরার ব্যাপারে আশাবাদী স্প্যানিশ সাবেক মিডফিল্ডার জাভি হার্নান্দেজ। তবে খেলোয়াড় হিসেবে নয়, কাতালান ক্লাবটির কোচ হয়ে ফিরতে চান কাতালানদের লিজেন্ড এই তারকা ফুটবলার।

তিন মৌসুম শেষে বার্সা থেকে বিদায় নেওয়ার ঘোষণা দিয়েছেন লুইস এনরিক। এরপর থেকেই আলোচনা ওঠে কে হচ্ছেন বার্সার পরবর্তী কোচ।

তবে, নিজেকে আপাতত বার্সার কোচের দৌড়ে রাখতে চাইছেন না জাভি।

কাতালান ক্লাবটিতে ১৯৯১ সালে যোগ দিয়েছিলেন জাভি। পরে ১৯৯৮ সালে সিনিয়র দলে নাম লেখান। খেলেছেন ২০১৫ সাল পর্যন্ত। ন্যু ক্যাম্প ছেড়ে কাতারের ক্লাব আল সাদে যোগ দেন বার্সার এই কিংবদন্তি।

বার্সা সিনিয়র দলের হয়ে ১৭ বছরের ক্যারিয়ারে আটটি লা লিগা, চারটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাসহ অসংখ্য শিরোপা জেতেন এই স্প্যানিশ মিডফিল্ডার।

৩৭ বছর বয়সী এই স্প্যানিশ তারকা জানান, তিনি ইতোমধ্যেই কোচিং নিয়ে পড়াশুনা শুরু করে দিয়েছেন এবং নিজের সাবেক ক্লাবে কোচ হয়ে ফিরতে দৃঢ়প্রতিজ্ঞ।

কাতারের ক্লাব আল সাদে খেলা জাভি জানান, ‘বার্সার কোচ হওয়া আমার স্বপ্ন। তবে, আপাতত আমি সেই পথে হাঁটছি না। কোচ হওয়ার যাবতীয় কাজগুলো করে যাচ্ছি। খুব শিগগিরই কোচিংয়ের কৌশলগুলো রপ্ত করতে যাচ্ছি। ইতোমধ্যেই এ নিয়ে আমি কাতারের অ্যাস্পায়ার একাডেমিতে পড়াশুনাও শুরু করেছি। ’

স্প্যানিশ সাবেক এই মিডফিল্ডার আরও জানান, ‘ড্রেসিং রুমের প্রায় ২৫ ফুটবলার আর কোচিং স্টাফদের আয়ত্বে আনা খুব সহজ কাজ নয়। তা করতে হলে অনেক কিছু জানতে হয়। এনরিকের স্থলাভিষিক্ত হওয়ার কোনো সুযোগ নেই। আগে আমাকে দারুণভাবে এই পেশায় নিজেকে জড়াতে হবে। ’

ভবিষ্যতে বার্সায় ফেরার ব্যাপারে আশাবাদী জাভি যোগ করেন, ‘আমি এখনও নিজেকে ফুটবলার মনে করি। পরের মৌসুম থেকেই হয়তো আমি বুটজোড়া তুলে রাখবো। এরপরই কোচিং ক্যারিয়ার নিয়ে ভাববো। আমি নিশ্চিত এখনকার সময় আর আগামীর সময় উপভোগ করবো। ’

বার্সার হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৭৬৭ ম্যাচ খেলেছেন জাভি। গোল করেছেন ৮৫টি। জাতীয় দল স্পেনের হয়ে ১৩৩ ম্যাচ খেলা এই লিজেন্ডের নামের পাশে রয়েছে ১৩টি গোল।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ০৭ মার্চ ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।